ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

চট্টগ্রামে পশুর হাট জমতে শুরু করেছে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে পশুর হাট জমতে শুরু করেছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বন্দরনগরী চট্টগ্রাম ও জেলার ১৫টি উপজেলায় জমতে শুরু করেছে কোরবানির পশুর হাট। হাটে কয়েক দিন ধরে পশু আসলেও বিক্রি ছিল শূণ্যের কোটায়। তবে আজ বুধবার থেকে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে।

চট্টগ্রাম প্রাণিসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগরীতে আটটি এবং জেলার ১৫ উপজেলায় ১৪৬টি পশুর হাট বসেছে। এ সব হাটে সব মিলিয়ে ৬ লাখের বেশি পশু বিক্রি হবে। এবার চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পশু হাটে রয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক।

চট্টগ্রাম মহানগরীতে সবচেয়ে বড় হাট বসছে সাগরিকায়। দ্বিতীয় বৃহত্তম হাট নগরীর বিবিরহাট হাট। সব হাটে আজ থেকে পশু বিক্রি শুরু হয়েছে।

সাগরিকা বাজারে গরু কিনতে আসা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, বেশ কয়েকটি গরু দেখে দাম জিজ্ঞাসা করলে মাত্রাতিরিক্ত দাম চাইছে। ৫০-৬০ হাজার টাকার মধ্যে গরু কেনার ইচ্ছে নিয়ে বাজারে আসলেও দামে মিলাতে পারেননি তিনি।

সাগরিকা বাজারের গরু বেপারি সোলায়মান বলেন, তিনি ১২টি গরু হাটে তুলেছেন। এখনো একটিও বিক্রি হয়নি। তবে আজ থেকে বিক্রি শুরু হবে বলে আশা করে তিনি বলেন, ‘‘ক্রেতারা এখন আসতে শুরু করেছে। অনেকে দাম করছেন। তবে সমঝোতা না হওয়ায় বিক্রি করতে পারিনি।’’ আগামী ২/৩ দিনের মধ্যেই সব গরু বিক্রি করতে পারবেন বলে তিনি আশাব্যক্ত করেন।

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রেয়াজুল হক বলেন, সমগ্র চট্টগ্রামে এবার কোরবানি পশুর চাহিদা ৬ লাখের বেশি হবে না। তবে নগরী ও জেলায় ২০৯টি পশুর হাটে সোয়া ৬ লাখ পশু বিক্রি হবে। পশুর সংকট হবে না। দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কা নেই।

প্রাণিসম্পদ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর চট্টগ্রামে ৭ হাজার ৫৭টি খামারে ৬ লাখ ১০ হাজার ২১৯টি পশু মোটাতাজা করা হয়েছে।

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/৭ আগস্ট ২০১৯/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়