ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ আসছে ১২ সেপ্টেম্বর

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ আসছে ১২ সেপ্টেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদক : সর্বাধুনিক প্রযুক্তিসম্বলিত নতুন প্রজন্মের চতুর্থ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ যুক্ত হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে। প্রধানমন্ত্রী এর নাম দিয়েছেন ‘রাজহংস’।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী ১২ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে এ উড়োজাহাজ।

এর আগে বিমানবহরে যুক্ত হওয়া তিনটি ড্রিমলাইনারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাসহংস ড্রিমলাইনারেরও উদ্বোধন করতে পারেন তিনি। তবে এ বিষয়ে এখনো কিছু চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন তাহেরা খন্দকার।

রাজহংস যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। দেশে পৌঁছানোর পর ড্রিমলাইনারকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে।

রাজহংসে আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি ও ইকোনমি ক্লাস ২৪৭টি। বিজনেস ক্লাসের ২৪টি আসনে ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা আছে। সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন। বিমানটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধাসহ ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।

যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে রাজহংসকে উড়িয়ে আনতে সিনিয়র পাইলট ও বিমানের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন শোয়েব চৌধুরীর নেতৃত্বে চারজন পাইলট সে দেশে যাচ্ছেন। এছাড়া, রাজহংসকে দেশে আনতে সিয়াটলে বোয়িং কোম্পানির এভারেট ডেলিভারি ও অপারেশনস সেন্টারে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি প্রতিনিধিদল।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য চুক্তিবদ্ধ হয়। ইতোমধ্যে চারটি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হয়েছে। চতুর্থ ও শেষ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার আসছে ১২ সেপ্টেম্বর।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরের জন্য চারটি ড্রিমলাইনারের নাম বাছাই করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো- আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।


রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়