ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চাকরি স্থায়ীকরণের দাবি অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৯, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাকরি স্থায়ীকরণের দাবি অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের

সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্টের (সেকায়েপ) আওতায় নিয়োগ পাওয়া অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা (এসিটি) চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়েছে।

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ অতিরিক্ত শ্রেণি শিক্ষক ঐক্য পরিষদ আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে আন্দোলনরত শিক্ষকরা জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুপারিশ ও প্রতিবার শিক্ষা মন্ত্রণালয়ের আশ্বাসের পরও গত ২৬ মাসেও বিনা বেতনে পাঠদান করে চাকরি স্থায়ীকরণ হয়নি।

সংগঠনের সভাপতি রুহুল আমিন বলেন, ‘অভিজ্ঞতা ও মাধ্যমিক পর্যায়ে বিশেষ অবদান এবং মানবিক দিক বিবেচনা করে চাকরি স্থায়ীকরণ, বিনা শর্তে দ্রুত এসইডিপি প্রোগ্রামে আমাদের নেয়া হোক। এ বিষয়ে মুজিববর্ষকে সামনে রেখে মহান স্বাধীনতার মাসে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আমরা কামনা করছি।’

মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় মানসম্মত শিক্ষার অনুপস্থিতির কারণে সরকার ২০১৫ সাল থেকে তিন বছর মেয়াদে আকর্ষণীয় বেতনে নিজ জেলার সর্বোচ্চ মেধাবীদের সেকায়েপ প্রকল্পের অধীনে সারা দেশের প্রত্যন্ত অঞ্চলে ৫ হাজার ২০০ জন অতিরিক্ত বিষয় ভিত্তিক অতিরিক্ত শ্রেণি শিক্ষক নিয়োগ দেয়া হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে মডেল শিক্ষক হিসেবে ক্যারিয়ার গড়ার পাশাপাশি প্রকল্প শেষে চাকরি স্থায়ীকরণের কথা উল্লেখ করা হয়। একইভাবে এসিটি ম্যানুয়েল ৩৬ ধারায় ও এসিটি সফল কম্পোনেন্ট হিসেবে বিনা শর্তে পরবর্তী প্রোগ্রামে স্থানান্তরের কথাও বলা হয়। কিন্তু পরে তার কোনোটাই রক্ষা করা হয়নি।

এসময় এসিটি শিক্ষকদের আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন।

 

ঢাকা/নূর/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ