ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জলাভূমির ইজারা স্থগিতের দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলাভূমির ইজারা স্থগিতের দাবি

নিজস্ব প্রতিবেদক : হাওর এলাকায় বিদ্যমান সংকট কাটিয়ে উঠতে এক বছরের জন্য জলাভূমির ইজারা স্থগিতের দাবি জানিয়েছে ব্র্যাক। এতে স্থানীয়দের উন্মুক্ত জলাভূমিতে মাছ ধরে জীবিকা নির্বাহের সুযোগ তৈরি হবে বলে মনে করে সংস্থাটি।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘হাওর সংকট ও আমাদের করণীয়’শীর্ষক সংবাদ সম্মেলনে ওই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জয়া সেনগুপ্ত বলেন, আমি সরকারের কাছে কিছু আবেদন জানিয়েছি যেমন- আমার আসনের শাল্লা উপজেলার ক্ষতিগ্রস্তদের জন্য প্রতি মাসে ভিজএফ প্রোগ্রামের মাধ্যমে ৫০ দশমিক ৪ টন চাল, আগামী ১১ মাসের জন্য দুই হাজার ২০০ টন চাল এবং নগদ আর্থিক সহায়তা ১০ কোটি টাকাসহ ২০ হাজার কার্ড করার প্রস্তাব দিয়েছি। এই কার্ডের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা দেওয়া হবে এবং দিরাই উপজেলার জন্যও এ ধরনের প্রস্তাব করা হয়েছে।

এছাড়া আরো ডিলার নিয়োগের প্রস্তাবও দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এ সময় হাওরের ক্ষতিগ্রস্ত এলাকাকে বিভিন্ন মহল থেকে দুর্গত এলাকা ঘোষণার দাবির সঙ্গে একমত কিনা? সংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখুন একটি এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করতে হলে সরকারি কিছু নিয়মের মধ্যে পড়তে হয়। যা এখনও পূরণ হয়নি। তাই এটিকে দুর্গত এলাকা ঘোষণা করা হচ্ছে না। আর আমি মনে করি, লঙ্গরখানা না খুলে, ক্ষতিগ্রস্তদের সহায়তায় সেখানে সব ধরনের সরকারি সহায়তা ঠিকভাবে পৌঁছাচ্ছে কিনা সেটি মূল বিষয়।

একই প্রসঙ্গে ব্র্যাকের দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির পরিচালক গওহার নঈম ওয়ারা বলেন, আপৎকালীন হিসেবে হাওর এলাকার পাঁচ জেলায় ব্র্যাক ইতিমধ্যে প্রায় ৭ হাজার পরিবারের মধ্যে গোখাদ্য বিতরণ ও ৫০ হাজার পরিবারের মধ্যে ১৫ কোটি টাকার জরুরি ত্রাণ সহায়তা কার্যক্রম গ্রহণ করেছে। কিন্তু এ সমস্যা সমাধানে শুধু সহায়তাই যথেষ্ট নয়, বরং প্রয়োজন দীর্ঘমেয়াদি ও বাস্তবমুখী পরিকল্পনা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট অ্যাফেয়ার্সের নির্বাহী পরিচালক নাজমুল হক, অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ কর্মসূচির পরিচালক কে এ এম মোর্শেদ প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়