ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১০, ১১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক : প্রতি বছরের মতো এবারও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ১১ মার্চ-১৭ মার্চ দেশব্যাপী পালিত হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ। এবারের স্লোগান ‘জাটকা ইলিশ ধরব না, দেশের ক্ষতি করব না’।

এ উপলক্ষে দেশের মৎস্যবাজারগুলোতে ঝটিকা অভিযান চালানো হবে। সরকারের ভ্রাম্যমাণ আদালত এসব অভিযান পরিচালনা করবেন।

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ । এদেশের কৃষ্টি ও ঐতিহ্যের সাথে মিশে আছে ইলিশ মাছের স্বাদ, গন্ধ আর রূপ। এ মাছের জন্য বিশ্বজুড়ে রয়েছে আলাদা খ্যাতি ও পরিচিতি। বাংলাদেশ বর্তমানে মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে ৪র্থ স্থানে রয়েছে। আমিষের যোগান দিয়ে ইলিশ মাছ পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যা মেধাসম্পন্ন জাতি গঠনে সহায়ক বলে মনে করা হয় ।

বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ ইলিশ সমৃদ্ধ নদী অববাহিকার পাঁচ লক্ষাধিক জেলের জীবন ও জীবিকা বহুলাংশে ইলিশের ওপর নির্ভরশীল। এজন্য প্রতিবছর জাটকা ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে সরকার প্রায় ২ লক্ষ ৩৬ হাজার জেলে পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করছে। জেলেদের জন্য প্রদেয় প্রণোদনা প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে এ পর্যন্ত প্রায় ১৪ লাখ জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘বাঙালি সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যের সঙ্গে ইলিশ অবিচ্ছেদ্যভাবে মিশে আছে। ইলিশ ধরতে জনগণকে নিরুৎসাহিত করতে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জাটকা সংরক্ষণ ও ব্যবস্থাপনার ওপর নির্ভর করে আগামী দিনের বড় ইলিশ। জাটকা সংরক্ষণ ও উন্নয়নে সরকারের সময়োপযোগী ও সমনি¦ত পদক্ষেপ গ্রহণের ফলে সাম্প্রতিক সময়ে দেশব্যাপী ইলিশের সহজলভ্যতা বৃদ্ধি পেয়েছে। ইলিশ আজ সকলের ক্রয়সীমার মধ্যে চলে এসেছে।’



রাইজিংবিডি/ঢাকা/১১ মার্চ ২০১৭/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়