ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঝুঁকি নিয়ে কাজ করছেন রেলওয়ের নিরাপত্তা বাহিনীর সদস্যরা

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২১, ২৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঝুঁকি নিয়ে কাজ করছেন রেলওয়ের নিরাপত্তা বাহিনীর সদস্যরা

করোনায় চলছে সরকারি ছুটি। বন্ধ রয়েছে সব প্রতিষ্ঠান। এর মধ্যে রেলওয়ে সম্পত্তির রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা ও সুরক্ষার জন্য কাজ করে যাচ্ছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী। যে কারণে করোনা সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন তারা।

সূত্র জানায়, কর্মরত রেলওয়ে কর্মীদের জন্য কোনও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) নেই।  তারপরও জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন তারা।

রোববার (২৬ এপ্রিল) রাতে কমলাপুর স্টেশনে কথা হয় নিরাপত্তা বাহিনীর একজন সদস্যের সঙ্গে।  নাম প্রকাশ না করার শর্তে তিনি রাইজিংবিডিকে বলেন, কমলাপুর স্টেশনসহ রেলওয়ের পূর্বঞ্চলের অধীন রেলের বগি, লাইন, ইঞ্জিন থেকে হাজার হাজার কোটি টাকার সম্পদ রয়েছে। করোনা ভাইরাসের প্রথম থেকেই রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। অন্য অফিসগুলো বন্ধ থাকলেও এসব সম্পদ আমাদের প্রতিনিয়ত পাহারা দিতে হচ্ছে।  করোনার ঝুঁকি নিয়ে কাজ করছি আমরা।

পাশে থাকা অন্য আরেকজন সদস্য বলেন, প্রথমদিকে শুধু হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়।  এরপর হ্যান্ড গ্লাভস, টুপিও দেওয়া হয়। কিন্তু তা চাহিদার তুলায় অনেক কম।

জানা গেছে, রেলের পূর্বাঞ্চলে নিরাপত্তা বাহিনীন সদস্য সংখ্যা প্রায় ১৫০০।  কমলাপুর স্টেশন, বিমানবন্দর, ময়মনসিংহ, আখাউড়া, বি-বাড়িয়া, টঙ্গি, নরসিংহদীসহ আরও বেশকিছু স্টেশন এবং রেললাইন আছে এ অঞ্চলের অধীনে।  এ বাহিনীর সদস্যরা নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করছেন করোনা সংক্রমণের ঝুঁকি নিয়ে।

এ বিষয়ে সোমবার (২৭ এপ্রিল) দুপুরে কথা হয় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর বিভাগীয় সহকারী কমান্ডার মো. শহীদুল্লাহর সঙ্গে।  তিনি রাইজিংবিডিকে বলেন, ‘রেলের প্রায় ৪০ হাজার জনবল। প্রথম থেকেই আমরা বিশেষ করে বাহিনীর লোকজনকে সুরক্ষা সামগ্রী দিয়েছি।  ইদানিং পিপিই দেওয়া শুরু হয়েছে।  তবে একসঙ্গে সবকিছু দেওয়া সম্ভব হচ্ছে না।  ক্রমান্বয়ে সবাইকে পিপিই দেওয়া হবে।’


মাকসুদ/সাইফ/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়