ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টুইট করে ফের বিপাকে ইলন মাস্ক

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ২৬ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টুইট করে ফের বিপাকে ইলন মাস্ক

ইলন মাস্ক

মোখলেছুর রহমান : যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগ করেছেন। মার্কিন এই আর্থিক নিয়ন্ত্রক সংস্থা অভিযোগ করেন যে, মাস্ক টুইটারে ভ্রান্ত তথ্য দিয়ে টুইট করার মাধ্যমে আদালত অবমাননা করেছেন। এসইসি এ বিষয়ে আদালতেরও দ্বারস্থ হয়েছেন।

গত বছর ভুল তথ্য দিয়ে টুইট করার জন্য মাস্ককে ২০ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল এবং সে সময় টুইটারে ভ্রান্ত তথ্য প্রচার না করার বিষয়ে অঙ্গীকারনামা দিয়েছিলেন মাস্ক।

সোমবার রাতে আদালতে দায়ের করা অভিযোগে এসইসি দাবি করে, মাস্ক পুনরায় তার ২৪ মিলিয়ন টুইটার অনুসরণকারীর কাছে ভুল তথ্য প্রকাশ করার মাধ্যমে তাদের বিভ্রান্ত করেছেন।

১৯ ফেব্রুয়ারি মাস্ক টুইট করেন যে, টেসলার উৎপাদন দ্রুত গতিতে এগিয়ে চলছে। তিনি বলেন, ‘আমরা যদিও ২০১১ সালে কোনো গাড়ি উৎপাদন করিনি, তবে ২০১৯ সালে আরো প্রায় ৫ লাখ গাড়ি উৎপাদন করব।’ যদিও ঘণ্টা খানেক পরেই তিনি তার টুইটটি সংশোধন করেন। সংশোধনীতে তিনি লেখেন, ‘সম্ভবত ২০১৯ সালের শেষ নাগাদ আমাদের বার্ষিক উৎপাদন দাঁড়াবে প্রায় ৫ লাখ, অর্থাৎ প্রতি সপ্তাহে ১০ হাজার গাড়ি।’

এসইসির অভিযোগ, এই টুইটটি প্রকাশ করার আগে আইনজীবীর অনুমতি নেয়া হয়নি। অক্টোবরে এসইসির সঙ্গে মাস্ক একটি চুক্তি করেন যেখানে শর্ত ছিল- টুইট সহ মাস্কের সকল সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট টেসলার আইনজীবিদের দ্বারা অনুমোদিত হতে হবে।

টেসলা কর্তৃপক্ষ স্বীকার করেছেন যে, মাস্ক এই টুইটের জন্য আইনজীবীর অনুমোদন নেননি।

মামলাটি আদালতের শুনানি হতে পারে যেখানে বিচারক বিবেচনা করবেন যে, মাস্কের টুইটগুলো পূর্বানুমতি নেয়ার শর্তাদি লঙ্ঘন করেছে কিনা এবং করে থাকলে এর শাস্তি কি হবে।

তথ্যসূত্র : দ্য গার্ডিয়ান



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়