ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ট্যাক্স কার্ড নিলেন সুবর্ণা-আফজালসহ ৫ জন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্যাক্স কার্ড নিলেন সুবর্ণা-আফজালসহ ৫ জন

নিজস্ব প্রতিবেদক : সঠিক হারে বেশি পরিমাণে কর দিয়ে সেরা করদাতার সম্মাননা ও ট্যাক্স কার্ড নিলেন কিংবদন্তী অভিনয় শিল্পী  সুবর্ণা মোস্তফা ও আফজাল হোসেনসহ পাঁচজন।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)  সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা পত্র ও ট্যাক্স কার্ড তুলে দেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এ সময় সম্মাননা ও ট্যাক্স কার্ড পেয়ে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, দীর্ঘদিন ধরে কর দিয়ে আসছি। এবার সেরা করদাতার পুরস্কার স্বরূপ ট্যাক্স কার্ড পেয়ে সম্মানিত হলাম। সুনাগরিক হিসেবে এনবিআরের স্বীকৃতি পেয়েছি।

তিনি আরো বলেন, কর দেওয়া এখন সহজলভ্য বিষয়। এনবিআরের সেরা করদাতাদের ট্যাক্স কার্ড প্রদানের সিদ্ধান্ত যুগোপযোগী হয়েছে। এর ফলে করপ্রদানে সাধারণ মানুষ আরো উৎসাহ পাবে।

এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য এনবিআরের বর্তমান নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে তাপস বলেন, ‘কর রাজস্ব আহরণ বাড়াতে কর স্তর আরো সহজ করতে হবে। বর্তমানে শূন্য থেকে সরাসরি ১০ শতাংশ স্তরে কর দিতে হয়। সরাসরি ১০ শতাংশে না যেয়ে ৫ শতাংশের একটি কর স্তর রাখা যেতে পারে। তাহলে দেশের উন্নয়নে অংশগ্রহণ করতে আরো অনেকে কর দিতে এগিয়ে আসবেন।’

ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ সম্মাননা ও ট্যাক্স কার্ড পেয়ে বলেন, ‘সেরা করদাতার সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রদানের সিদ্ধান্তের মাধ্যমে এনবিআর দূরদর্শিতার পরিচয় দিয়েছে। এর ফলে দেশের সাধারণ মানুষ এখন স্বপ্রণোদিত হয়ে কর দিতে উৎসাহী হবেন। বেশি করে কর দিয়ে সম্মাননা পেতে সবার মাঝে প্রতিযোগিতামূলক দৃষ্টান্ত তৈরি হবে।’

তিনি আরো বলেন, ‘আজকের এ সম্মাননার মধ্য দিয়ে প্রমাণ হলো এদেশে শুধু ব্যবসায়ীরা ট্যাক্স দেন না। সাধারণ মানুষরা ট্যাক্স দেন। আর এনবিআর সাধারণ মানুষকে ট্যাক্স দিতে প্রতিনিয়ত উৎসাহ দিয়ে যাচ্ছে। যা ভবিষতে দেশের কল্যাণে অত্যন্ত ইতিবাচক ভূমিকা রাখবে।’

এনবিআর কর্তৃক ট্যাক্স কার্ড সম্মাননাকে জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা হিসেবে উল্লেখ করে বিশিষ্ট অভিনয় শিল্পী সুবর্ণা মোস্তফা বলেন, বাবা সব সময় সঠিকহারে কর দিতে বলতেন। বাবার কথা অনুসরণ করে আমিও কর দিয়ে যাচ্ছি। এনবিআরের এই সম্মাননা প্রদানের ফলে সামনের দিনগুলোতে কর প্রদানে আমরা সবাই আরো বেশি উৎসাহ পাব।

নাট্যনির্মাতা ও অভিনয় শিল্পী আফজাল হোসেন বলেন, এনবিআরের এই সম্মাননার ফলে সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে আমাদের নাম এসেছে। এটি অত্যন্ত আনন্দের। একজন অভিনয় শিল্পী হিসেবে আমি এজন্য গর্ববোধ করছি। পাশাপাশি এনবিআরকে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য অভিবাদন জানাচ্ছি।

ট্যাক্স কার্ডপ্রাপ্ত করদাতাদের অভিনন্দন জানিয়ে সভাপতির বক্তব্যে মো. নজিবুর রহমান বলেন, বর্তমানে আমরা নতুন রাজস্ব বোর্ড, সুশাসন ও উন্নততর আধুনিক ব্যবস্থাপনা কাঠামোর আওতায় কাজ করছি। ‘কর বিভাগ সম্পর্কে জনগণের ধারণা আমূল বদলে দিয়েছে আয়কর মেলা, তৈরি হয়েছে করদাতা-বান্ধব পরিবেশ। আয়কর মেলার কারণে করদাতাদের মধ্যে সচেতনতা এবং দায়িত্ববোধ বৃদ্ধি পেয়েছে।  অনেকেই এখন স্বেচ্ছায় আয়কর দিতে আসছেন। মেলার পরিবেশ আমরা সারা বছর ধরে রাখতে চাই। রাজস্ব বোর্ড করদাতাদের উন্নততর করসেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

জাতীয় জীবনের সর্বত্র একটি রাজস্ব-বান্ধব সংস্কৃতি সৃষ্টির প্রয়াসে অংশীজনদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের ওপর গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, ফেব্রুয়ারি মাসকে ‘পার্টনারশিপ মাস’ হিসেবে ঘোষণা করা হয়েছিল। এ মাসে আমরা আমাদের গুরুত্বপূর্ণ অংশীজনদের সঙ্গে অংশীদারিত্ব আরো সুদৃঢ় এবং সুসংহত করেছি। তাদের সঙ্গে আমাদের প্রতিষ্ঠিত সুসম্পর্ক অনন্য উচ্চতায় নিয়ে যেতে আমরা বিকল্পবিরোধ নিষ্পত্তি (এডিআর) কার্যক্রমকে জোরদার করার পরিকল্পনা নিয়েছি। এরই ধারাবাহিকতায় আগামী ‘মার্চ মাসকে এডিআর শক্তিশালী’ করার মাস ঘোষণা করা হয়েছে।

সর্বোচ্চ করদাতা ব্যক্তি-প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানে এ বছর ট্যাক্স কার্ড নীতিমালা সংশোধন করে পূর্বের ২০টি ট্যাক্স কার্ডের স্থলে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদান করা হচ্ছে। আরও বেশি উৎসাহ প্রদানের জন্য ভবিষ্যতে এ সংখ্যা আরো বাড়াতে এনবিআর কাজ করছে।



রাইজিংবিডি/ঢাকা/ ১৫ ফেব্রুয়ারি ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়