ঢাকা     শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৮ ১৪৩১

ডেঙ্গুতে মারা গেছেন প্রথম লিভার ট্রান্সপ্ল্যান্ট রোগী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেঙ্গুতে মারা গেছেন প্রথম লিভার ট্রান্সপ্ল্যান্ট রোগী

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে লিভার প্রতিস্থাপনকারী যুবক সিরাতুল ইসলাম (২০) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

রোববার বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এতথ্য  নিশ্চিত করেছেন। ১২ আগস্ট বিএসএমএমইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তবে তার মৃত‌্যুর বিষয়টি প্রকাশ পায় অনেক পরে।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাতুল বাড়ি ফিরে যায়। সেখানে ডেঙ্গু আক্রান্ত হয়। তার অবস্থার অবনতি হলে আশঙ্কাজনক অবস্থায় তাকে ঈদুল আজহার সময় বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যেই ওই রোগীর মৃত্যু হয়। একেবারে খারাপ অবস্থায় আসায় তাকে বাঁচানো সম্ভব হয়নি।

গত ২৪ জুন বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। মায়ের দান করা লিভারের একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে সফল ভাবে প্রতিস্থাপন করা হয়।

সিরাতুলের লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল।

২৪ জুন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগীকে প্রথমে অ্যানেসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয়। মোট ৬০ জনের টিম ঐতিহাসিক অস্ত্রোপচারে অংশ নেন।


রাইজিংবিডি/ঢাকা/৮ সেপ্টেম্বর ২০১৯/সাওন/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ