ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকাবাসী যেন বানভাসি (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকাবাসী যেন বানভাসি (ভিডিও)

ঝুমবৃষ্টিতে ঢাকার সড়কে হাঁটুপানি (ছবি : রাইজিংবিডি)

মাত্র এক ঘণ্টার বৃষ্টি। এতেই বিপর্যয়। ড্রেনের পানি উঠে এসেছে রাস্তায়। কোথাও হাঁটুপানি, কোথাও কোমরপানি। নিচু এলাকার বাসাগুলোর ভেতর পর্যন্ত ঢুকেছে পানি। যেন বানভাসি হয়ে পড়েছেন ঢাকাবাসী।

মঙ্গলবার দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ঢাকায় মুষলধারে বৃষ্টিপাত হয়। এতে রাজধানীর ধানমন্ডি,  শংকর, জিগাতলাসহ আশপাশের এলাকাগুলোর সড়কে পানি উঠে যায়। সচিবালয় এলাকা, শান্তিনগর, মতিঝিল, দৈনিক বাংলা, খিলগাঁও,  রামপুরা, কমলাপুর, বাসাবো, পুরান ঢাকা, মিরপুরের কাজীপাড়া, শেওড়াপাড়াসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার খবর পাওয়া গেছে।

বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতায় দুর্ভোগে পড়েছেন রাজধানীবাসী। বিশেষ করে শিক্ষার্থী, কর্মজীবী ও নিম্ন আয়ের মানুষরা বেশি ভোগান্তিতে পড়েছেন।

শংকরে নিরিবিলি হাউজিংয়ের সামনে হাঁটুপানি পেরিয়ে আসছিলেন আশরাফুজ্জামান মন্ডল। তিনি বলেন, সামান্য সময়ের বৃষ্টিতে এভাবে জলাবদ্ধতা আশা করা যায় না। বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে বলে সরকারের পক্ষ থেকে বলা হয়। অথচ এখানে ড্রেনেজ সিস্টেম দেখে মনে হচ্ছে আমরা প্রতিনিয়ত অনুন্নত হচ্ছি।

ধানমন্ডির বাসিন্দা আব্দুল গফুর বলেন, সিটি করপোরেশন ঠিকমতো কাজ না করায় এ অবস্থা হয়েছে।

বৃষ্টিতে ভিজে ও কোমর পর্যন্ত পানি ঠেলে আসা কয়েকজন শিক্ষার্থী বলেন, ড্রেনের পানি উপচে পড়ায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। এর দায় সরকারের। আমাদেরও দায় আছে। কারণ, আমরা ময়লা-আবর্জনা নির্ধারিত জায়গায় না ফেলে রাস্তায় ফেলি। এগুলো পরে ড্রেনে আটকে গিয়ে জলাবদ্ধতা তৈরি করে।

পল্টন এলাকা থেকে রাইজিংবিডির জ্যেষ্ঠ প্রতিবেদক মোহাম্মদ নঈমুদ্দীন জানান, রাজধানীর নিম্নাঞ্চল অতিবৃষ্টিতে তলিয়ে গেছে। এতে যানজট বেড়েছে। রাস্তায় আটকা পড়েছে মানুষ। কিছু কিছু এলাকায় প‌ানি নামলেও অনেক এলাকায় এখনো হাঁটুপানি। বৃষ্টি বন্ধ হলেও দৈনিক বাংলা, নয়াপল্টন, খিলগাঁও, রামপুরা, কমলাপুরসহ বিভিন্ন স্থানে এখনো রাস্তায় অথৈ পানি। চরম ভোগান্তিতে পড়েছেন ঘরমুখী মানুষ।

সচিবালয় থেকে নিজস্ব প্রতিবেদক আসাদ আল মাহমুদ জানিয়েছেন, সেখানেও বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। যানজটের কারণে রাস্তার দুই পাশে অসংখ‌্য গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অফিসফেরত মানুষদের দীর্ঘক্ষণ সড়কে অপেক্ষা করতে দেখা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের জ‌্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানিয়েছেন, দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত ঢাকায় ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ধরনের বৃষ্টিপাত আরো তিন থেকে চার দিন থাকবে।'

মূলত, বাংলাদেশের ওপর দুর্বল লঘুচাপ সক্রিয় থাকায় বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আব্দুল মান্নান।



পড়ুন :


ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়