ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ত্বকের দাগ দূর করার সহজ উপায়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ত্বকের দাগ দূর করার সহজ উপায়

প্রতীকী ছবিপ্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক : বড় কোনো আঘাত থেকে সৃষ্টি ক্ষতের দাগ যে কেবল ত্বকের সৌন্দর্য নষ্ট করে তা নয়। বরঞ্চ ব্রণের দাগ, বসন্তের দাগ, পোকা কামড়ানোর দাগ সবই কিন্তু মুখে নিজের উপস্থিতির ছাপ রেখে সৌন্দয যায়।

অনেকে দাগ ঢাকতে কড়া মেকআপ করে থাকেন। তবে মেকআপ ছাড়াই দাগহীন সুন্দর ত্বক পেতে পারেন সহজেই দাগ দূর করে। এক এক ধরনের দাগের এক এক রকমের চিকিৎসা। তাই আপনার দাগ কেমন, সেটা বুঝে নিয়ে যদি যথাযথ চিকিৎসা শুরু করতে পারেন, তাহলে হাতেনাতে ফল পাবেন খুব অল্প দিনেই। জেনে নিন দাগ কমানোর সহজ কিছু ঘরোয়া উপায় সম্পর্কে।

মধু: ব্রণর কারণে হওয়া দাগ দূর করতে মধু খুবই কার্যকরী। মুখে মধু লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। প্রতিদিনের এমনটা করলে দেখবেন দাগ কমে যাচ্ছে।

অলিভ অয়েল: ভিটামিন-ই সমৃদ্ধ হওয়ায় দাগের চিকিৎসায় অন্যতম জনপ্রিয় উপাদান হল এটি। অলিভ অয়েল শুধু দাগ কমায় না, সেই সঙ্গে ত্বককে নরম করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

লেবু: লেবুর প্রাকৃতিক ব্লিচিং দাগ কমাতে সাহায্য করে। তবে লেবু, ত্বককে খুব শুষ্ক করে দেয়। তাই মুখে লেবু ব্যবহারের পর মনে করে ময়েশ্চারাইজার লাগান।

নারিকেল তেল: ভিটামিন-ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় নারিকেল তেল মুখে লাগালে দাগ কমে যায়। এমনকি পুরোনো দাগ কমাতেও এটি দারুন কাজে আসে।

চন্দনের গুঁড়া: বসন্তের দাগ কমাতে চন্দনের গুঁড়া ব্যবহার করতে পারেন। এছাড়া ব্রণের দাগ কমাতেও এটি সহায়ক। মধুর সঙ্গে চন্দনের গুঁড়া মিশিয়ে মুখে ব্যবহারের ফলে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

আলু: কাঁচা আলু ত্বকের দাগ দূর করতে কার্যকরী। আলু স্লাইস করে কেটে ত্বকে ঘষুন। নিয়মিত ব্যবহারে ত্বকের দাগ হালকা হয়ে আসবে।

টমেটো: টমেটোর মধ্য রয়েছে ব্লিচিং এজেন্ট। যা দাগ দূর করতে সহায়ক। টেমেটো পিষে তা মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কমে আসবে ত্বকের দাগ।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়