ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুধ পান নিয়ে যতো কথা

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৭ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুধ পান নিয়ে যতো কথা

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : শিশুর জন্মের পর তার জন্য যে খাবারটা সবচেয়ে বেশি প্রয়োজনীয়, তা হলো দুধ। মূলত দুধই একটা শিশুকে বাঁচিয়ে রাখে। শুধু শিশুই না, বড় হওয়ার পর গরুর দুধও প্রত্যেকের জন্য হয়ে উঠে আদর্শ খাবার। তবে এক ধরনের বিতর্ক প্রচলিত আছে যে বড় হওয়ার পর দুধ শরীরের জন্য তেমন জরুরি না। এ বিষয়ে পুষ্টিবিদরা একমত না। তাদের মতে প্রত্যেকের শরীরের জন্যই দুধ প্রয়োজন। চলুন জেনে নেই দুধ নিয়ে প্রয়োজনীয় সব তথ্য।

* বড়দের কি দুধ খাওয়া প্রয়োজন? : পুষ্টিবিদদের মতে, প্রত্যেককেই প্রতিদিন খাবার তালিকায় দুধ রাখা উচিৎ। শুধু বাচ্চারাই তাদের বেড়ে উঠার সময়ে গরুর দুধ পান করবে, বড়রা করবে না, এ ধারণা ভুল।

* কেন দুধ পান জরুরি? : গরুর দুধে প্রচুর প্রোটিন থাকে, এতে থাকে ৯ ধরনের অ্যামাইনো এসিড। দুধে আছে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়োডিন, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম, জিংক, ভিটামিন বি টুয়েলভ, ভিটামিন ডি, ভিটামিন বি সিক্স, ভিটামিন বি টু, বায়োটিন, কোলিনের মতো শরীরের জন্য গুরুত্বপূর্ণ উপাদান।

* হাড়ের জন্য দুধ গুরুত্বপূর্ণ? : বয়স ২০ পার হলে আমাদের শরীরের হাড় বড় ও মজবুত হয়। এ সময় হাড় মজবুত ও সুস্থ রাখতে প্রোটিনের প্রয়োজন বেশি। এক্ষেত্রে দুধ খুব বড় ভূমিকা রাখে। কারণ এতে আছে হাড় গড়ে তোলার মতো জরুরি উপাদান প্রোটিন, ফসফরাস, ভিটামিন ডি ও ফোলেট। আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো দুধ পান করলে মানুষের মনে ফুরফুরে, সুখী ভাব চলে আসে। দুধ মস্তিষ্কে সেরোটনিন তৈরি করে, যা ঘুম ভালো হতে সহায়তা করে ও মুড ভালো রাখে।

* পূর্ণ ননীযুক্ত দুধ ভালো? : পূর্ণ ননীযুক্ত দুধে যে কোলেস্টেরল ও ফ্যাট থাকে, তা শরীরের জন্য ক্ষতিকর নয় বলেই পুষ্টিবিদরা জানান। বরং তা শরীরের জন্য উপকারি।

* ডায়াবেটিস ও হৃদরোগে ভোগা রুগীরা দুধ পান করতে পারবেন? : অবশ্যই পারেন। ডায়াবেটিস ও হৃদরোগে ভোগা রুগীদের জন্য দুধ পুরোপুরি নিরাপদ। ডায়াবেটিস থাকলে দুধের সঙ্গে চিনি মিশিয়ে পান করা থেকে বিরত থাকতে হয়।

* দুধ কি কমপ্লিট ফুড? : দুধ অনেকটাই কমপ্লিট ফুড। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি আছে দুধে। তবে কমপ্লিট ফুডে থাকা আঁশ নেই দুধে।

* ফুটানো না ঠান্ডা, কোন দুধ ভালো? : এটা নির্ভর করে দুধ কিভাবে প্যাকেটজাত হয়েছে। টেট্রা প্যাকে দুধ থাকলে, তা ফুটানোর দরকার নেই। তবে গাভির দুধ বা সাধারণ প্যাকেটে থাকা দুধ অবশ্যই সিদ্ধ করে পান করা উচিৎ।

* দুধ পানের আদর্শ সময় কোনটা? : দুধ পানের জন্য আদর্শ কোনো সময় নেই। তবে সকালে ব্রেকফাস্টের সময় ও রাতে ঘুমানোর আগে দুধ পান করলে ভালো ফল পাওয়া যায়। কারণ সকালে দুধ পানের পর এতে থাকা পুষ্টি পুরো দিন শরীরে কাজ করে। আর রাতে দুধ পানের পর তা ঘুম ভালো হতে সাহায্য করে।

* দুধের সঙ্গে চকোলেট গুঁড়ো মেশানো ভালো? : দুধের সঙ্গে যা ই মেশানো হোক, তাতে এর স্বাদ পরিবর্তন হবে শুধু। চকোলেটের গুঁড়োতে কিছু পুষ্টিগুণও থাকে। অবশ্য দুধের সঙ্গে চিনি বেশি মেশানো ঠিক না। এটি শিশু-বড় সবার জন্য ক্ষতিকর।

* শিশু ও বড়রা দিনে কতো বার দুধ পান করতে পারে? : শিশুদের জন্য (নবজাতক নয়) দিনে তিনবার ও বড়দের জন্য দিনে দু’বার দুধ পান যথেষ্ট।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

পড়ুন :
* হলুদ-দুধের উপকারিতা
* ভেজাল দুধ চেনার উপায়

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়