ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘দুর্যোগ ঝুঁকির মধ্যেই সমৃদ্ধ হয়েছে পোশাক খাত’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 ‘দুর্যোগ ঝুঁকির মধ্যেই সমৃদ্ধ হয়েছে পোশাক খাত’

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ আর ঝুঁকির মধ্যেই বাংলাদেশের তৈরি পোশাক খাত সমৃদ্ধি লাভ করছে বলে জানিয়েছেন গবেষকরা।

রোববার রাজধানীর ডেইলি স্টার সেন্টারে বাংলাদেশ ইউনিভার্সিটির আরবান ল্যাব ও ডেইলি স্টারের যৌথ আয়োজনে ‘২০১৩ পরবর্তী গার্মেন্টস শিল্পে শ্রমিকদের সমস্যা এবং প্রাপ্তি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন গবেষকরা।

গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মাহমুদ হোসেন। সঞ্চালনা করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার।

গোলটেবিল বৈঠকে গবেষণার ফলাফল বিশ্লেষণ করে গবষকরা বলেন, গত সাড়ে তিন দশকে বাংলাদেশের তৈরি পোশাক খাত চারটি বড় বিপর্যয় কাটিয়ে উঠেছে। দুর্যোগ আর ঝুঁকির মধ্যে দিয়েই বাংলাদেশের তৈরি পোশাক খাত সমৃদ্ধি লাভ করছে।

তারা বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত সর্বদা  ঝুঁকির মধ্যে থেকে বৃহত্তম রপ্তানি খাত হিসেবে টিকে আছে। এ ঝুঁকির মধ্যেই বাংলাদেশের তৈরি পোশাক খাত আরো বাড়বে। পুরনো ঝুঁকি চলে যাবে, নতুন ঝুঁকি আসবে। বাংলাদেশের তৈরি পোশাক খাত টিকে থাকার মতো যোগ্যতা দেখিয়েছে। পরিবর্তনশীল পরিস্থিতির সাথে খাপ খাওয়ানোর জন্য পোশাক খাত প্রতি মুহূর্তে কাঠামো ও নীতিগত সংস্কারে মধ্যে দিয়ে গেছে। তৈরি পোশাক খাতের বড় শক্তি হলো দেশীয় শিল্প উদ্যোক্তার সৃষ্টি। এ খাতের সুরক্ষা, মান উন্নয়ন, পরিবেশ ও নীতি কাঠামো পরির্বতন করা গেলে উৎপাদন অনেক বেড়ে যাবে। উৎপাদন বেড়ে গেলে এ খাতের শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা অনেক বেড়ে যাবে। এতে মালিকদের মুনাফা বাড়বে।

তৈরি পোশাক খাতে সংস্কার, আধুনিকায়ন ও অন্যান্য নিয়ম-কানুন মানতে গিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ছোট কারখানাগুলো। সংস্কার, আধুনিকায়ন করতে গিয়ে কারখানা বন্ধ, শ্রমিক ছাঁটাই, পুঁজি নষ্ট করছে উদ্যোক্তারা। উদ্যোক্তা হারিয়ে যাওয়া এ খাতের জন্য বড় একটি সমস্যা। এ বিষয়গুলোর দিকে নজর দিতে হবে। পোশাক খাতের সমস্যা নিরসনে এ খাত সংশ্লিষ্ট সকলকে নিয়ে একটি সামাজিক সংলাপ প্রয়োজন। পোশাক খাতের ক্রেতা, ব্যবহারকারী, রপ্তানিকারকসহ সবাইকে যুক্ত করতে হবে। কাঠামো ও প্রক্রিয়াজাতের ক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে কিনা সে বিষয়টি দেখতে হবে।

গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন- ডেইলি স্টারের ব্যবস্থাপনা সম্পাদক অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার শাহেদুল আনাম খান, নারী উদ্যোক্তা ও মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য ড. আনোয়ারুল হক শরীফ, বিআইএসির চিফ এক্সিকিউটিভ ড. তৌফিক আলী, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, সিপিডির পরিচালক ড. ফাহমিদা খাতুন, নগর ও পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব, বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট মাহমুদ হাসান খান বাবু প্রমুখ।



রাইজিংবিডি/ ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়