ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘নতুন সড়ক আইন কতটা জনস্বার্থ, বাস্তবায়নে জানা যাবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ৩১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নতুন সড়ক আইন কতটা জনস্বার্থ, বাস্তবায়নে জানা যাবে’

সড়কে শৃঙ্খলা আনতে ১ নভেম্বর থেকে যে নতুন সড়ক আইন কার্যকর হতে যাচ্ছে, জনস্বার্থে তা কতটা ভূমিকা রাখতে পারবে সেটি বাস্তবায়ন প্রক্রিয়ায় গেলে জানা যাবে বলে জানিয়েছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলী সভা শেষে এ কথা জানান তিনি।

নতুন আইনে সব ধারায় আগের চেয়ে সাজা বাড়ানো হয়েছে। ফলে আইনটি কার্যকর হলে সড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নতুন সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির দায়ে সর্বোচ্চ পাঁচ বছর শাস্তির বিধান রাখা রয়েছে।

এতে বলা হয়েছে, ‘দণ্ডবিধির ৩০৪-বি ধারায় যাই থাকুক না কেন, কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলাজনিত মোটরযান চালনার কারণে সংঘটিত কোনো দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতরভাবে আহত বা নিহত হলে চালক সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে’।

একই সঙ্গে এটি জামিন অযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে। আইনে পেশাদার-অপেশাদার চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকলে অনধিক ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেয়ার বিধান থাকছে।

এ সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘নতুন সড়ক আইন কার্যকর করতে যাচ্ছি। তবে আইনটা কার্যকর করার আগে এর ফলাফল কি দাঁড়ায় আইন বাস্তবায়ন প্রক্রিয়ায় গেলে সবাই বুঝতে পারবেন। আইনের প্রায়োগিক বাস্তবতা জনস্বার্থ কতটা কাজে লাগে সেটি আইন কার্যকর করলে বোঝা যাবে।’

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে পরিসংখ্যান, সেই পরিসংখ্যানে বাংলাদেশের দুর্ঘটনা কিন্তু কমে গেছে। এখানে দুর্ঘটনা যতটা না বেশি তার চেয়ে ক্যাজুয়ালিটিটা বেশি। দুর্ঘটনার মৃত্যু বেশি। ছোট ছোট যান যেমন নছিমন, করিমন এসব গাড়িতে টোকা লাগলেই বড় দুর্ঘটনা ঘটে। এজন্য হারটা বেশি।  আমার মনে হয় প্রধানমন্ত্রী এ সম্পর্তে যে বক্তব্য দিয়েছেন সেই নির্দেশনা আমরা সবাই চালক যাত্রী পথচারী অনুসরণ করি তাহলে দুর্ঘটনা অনেক কমে যাবে।’


ঢাকা/পারভেজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়