ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নাগরিকত্ব আইন নয়’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ১২ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নাগরিকত্ব আইন নয়’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিযোগ করে বলেছেন, নাগরিকত্ব আইন নিয়ে বিরোধীরা ভুল তথ্য ছড়াচ্ছে। নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নাগরিকত্ব আইন নয়। খবর এনডিটিভি ও আনন্দবাজার।

রোববার কলকাতা পোর্ট ট্রাস্টের সার্ধশতবর্ষ উদযাপন অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ অভিযোগ করেছেন।

মোদি বলেছেন, ‘নাগরিকত্ব আইন নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়, বরং নাগরিকত্ব দেওয়ার জন্য’।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা যা বুঝতে পেরেছেন বিরোধীরা তা বুঝতে চায় না। অনেক বেশি স্পষ্ট করার পরও যাদের স্বার্থে আঘাত লেগেছে তারাই জনগণকে বিভ্রান্ত করছে। পাকিস্তানে সংখ্যালঘুরা যে নির্যাতনের শিকার তা এখন বিশ্ব জানে’।

এর আগে শনিবার রাতে মোদির কলকাতা সফরের বিরুদ্ধে প্রতিবাদ করেন হাজার হাজার মানুষ। দুপুরে কলকাতার বিভিন্ন স্থানে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ-মিছিল দেখা যায়। ধর্মতলায় কংগ্রেস ও বাম দলগুলির সঙ্গে বিক্ষোভে যোগ দেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারই কিছু দূরে রানি রাসমণি রোডে তৃণমূল কংগ্রেসের ছাত্র শাখা সংশোধিত নাগরিকত্ব আইন ও এনপিআরের প্রতিবাদে সভা করে। মোদির সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎ সেরে বিকেল ৫টায় সেই প্রতিবাদ সভায় যোগ দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

সমাবেশে মমতা বলেন, ‘এটা ছিল সৌজন্য সাক্ষাৎ, যেহেতু উনি রাজ্যে এসেছেন। আমি প্রধানমন্ত্রীকে বলেছি রাজ্যের মানুষ সিএএ, এনআরসি ও এনপিআর মেনে নিচ্ছে না। আমি তাকে এই পদক্ষেপগুলি পুনর্বিবেচনা করতে বলেছি’।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়