ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নায়ক রাজ স্মরণে নানা আয়োজন

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ২১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নায়ক রাজ স্মরণে নানা আয়োজন

বিনোদন প্রতিবেদক: বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক রাজ্জাক। চলচ্চিত্র শিল্পে প্রায় অর্ধশতাব্দী পার করেন তিনি। ভক্তদের কাছে হয়ে উঠেন ‘নায়করাজ’। কিংবদন্তি এ অভিনেতা ২০১৭ সালের ২১ আগস্ট অগণিত ভক্তকে চোখের জলে ভাসিয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

আজ তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে দীর্ঘ দিনের কর্মস্থল বিএফডিসিতে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছে চলচ্চিত্র প্রযোজক সমিতি, পরিচালক সমিতি, শিল্পী সমিতিসহ অন্যান্য সংগঠনগুলো। এছাড়া তার পরিবারের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও এতিমদের ভোজের ব্যবস্থা করা হয়েছে বলেও জানা গেছে।

প্রযোজক সমিতির মিলাদ ও দোয়া মাহফিল

কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, এফডিসিতে তার প্রতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ নানা আয়োজন করেছে। এ প্রসঙ্গে পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার রাইজিংবিডিকে বলেন, ‘আমাদের সমিতির পক্ষ থেকে বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছি। দোয়া মাহফিল শেষে সংক্ষিপ্ত আলোচনা ও স্মরণসভা হবে। ঈদের ছুটি কাটিয়ে এখনো অনেকে ঢাকায় ফিরেননি। তাই এবার আলাদা আলোচনা সভা রাখিনি। চলচ্চিত্র শিল্পে তার অনেক অবদান রয়েছে। তার রুহের মাগফিরাত কামনা করছি, পরপারে তিনি যেন শান্তিতে থাকেন।’

অন্যদিকে চলচ্চিত্র প্রযোজক সমিতি, চলচ্চিত্র শিল্পী সমিতি দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘নায়করাজ ছিলেন শিল্পী সমিতির প্রথম সভাপতি। তার নেতৃত্ব ইন্ডাস্ট্রিকে আলোর পথ দেখিয়েছে। অথচ আজ তার সমাধিতে ফুল দিতে কাউকে পাওয়া যায়নি। এটা সত্যি দুঃখজনক। সকালে আমি একা গিয়ে কবর জিয়ারত করে ফুল দিয়ে আসছি।’

রাজ্জাকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জায়েদ খান

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের দক্ষিণ কলকাতায় জন্মগ্রহণ করেন রাজ্জাক। কিশোর বয়সে মঞ্চনাটকে জড়িয়ে পড়েন। ১৯৬৪ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় পরিবার নিয়ে ঢাকায় চলে আসেন। ঢাকা এসে চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন রাজ্জাক।

১৯৭৭ সালে ‘অনন্ত প্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। রাজ্জাক প্রায় ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সেরা অভিনেতা হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০১৪ সালে ‘কার্তুজ’ সিনেমায় তাকে শেষবার দেখা যায়।


রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়