ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নৌ নিরাপত্তা সপ্তাহ শুরু

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৫, ৩০ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৌ নিরাপত্তা সপ্তাহ শুরু

রাইজিংবিডি ডেস্ক: নিরাপত্তাহীন দেশের নৌ-যোগাযোগ খাত। আর এই নিরাপত্তাহীনতার মূলকারণ ফিটনেসবিহীন নৌযান। অভিযোগ রয়েছে, নৌপথে যেসব নৌযান চলছে তার অধিকাংশই ত্রুটিপূর্ণ নকশার।

অন্যদিকে রেজিস্ট্রেশন ও ফিটনেসবিহীন যেসব নৌযান রয়েছে তার উল্লেখযোগ্য সংখ্যকই হচ্ছে পণ্যবাহী. যার একটি বড় অংশই বালুবাহী। দেখা গেছে- অনেক দুর্ঘটনার জন্য বালুবাহী নৌযানই বেশি দায়ী।

এ অবস্থার মধ্যেই আজ শনিবার থেকে শুরু হয়েছে দেশব্যাপী ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০১৯। ৩০ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত সাতদিন এই নৌ নিরাপত্তা সপ্তাহ পালিত হবে।

এ বছর নৌ নিরাপত্তা সপ্তাহের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘দূষণ, দখল মুক্ত করি, নৌ যাত্রা নিরাপদ করি, বিশ্বমানের নৌ ব্যবস্থার স্বপ্নকে সফল করি।’

নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে সবাইকে নদী দূষণরোধ ও দখলমুক্ত করে নৌ যাত্রা নিরাপদ এবং বিশ্বমানের নৌ ব্যবস্থা গড়ে তোলার স্বপ্ন সফল করে তোলার আহবান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী নৌপথের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা প্রদানের অনুরোধ জানিয়ে নদী পথে চলাচলকারী নৌযান মালিক, নৌযান চালকগণকে নৌ চলাচল বিধি-বিধান মেনে চলার আহ্বান জানান। যাত্রী সাধারণকেও সাবধানতা অবলম্বন করে নৌপথ ব্যবহারে অনুরোধ জানান তিনি।

নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে আজ শনিবার সকালে ঢাকার সদরঘাট টার্মিনালস্থ সুন্দরবন-১০ লঞ্চে উদ্বোধন অনুষ্ঠান ও নৌ র‌্যালির আয়োজন করা হয়েছে।

নৌ নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে ৩ এপ্রিল সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী প্রধান অতিথি এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৯/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়