ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নৌযান শ্রমিকদের কর্মবিরতি, দুর্ভোগে যাত্রীরা

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৭, ২৪ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৌযান শ্রমিকদের কর্মবিরতি, দুর্ভোগে যাত্রীরা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: আন্দোলনরত নৌযান শ্রমিকদের সাথে কোন সুরাহা হয়নি লঞ্চ মালিকদের। তাই আল্টিমেটাম শেষে নৌযান শ্রমিকরা কর্মবিরতিতে। ফলে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা।

মঙ্গলবার রাত ১২টা ১ মিনিট থেকে সারা দেশে সকল ধরনের নৌযান শ্রমিকদের অবিরাম কর্মবিরতি চলছে।

বেতন-ভাতা বৃদ্ধি, নিয়োগপত্র প্রদান, প্রভিডেন্ট ফান্ড চালু, দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ প্রদান, নৌপথের নাব্যতা রক্ষা এবং নিরাপত্তা নিশ্চিত করা সহ ১১দফা দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন নৌযান শ্রমিকরা।

দাবি আদায়ে গত ১ বছরে তারা দুই দফা কর্মবিরতি করে। সবশেষ গত ১৩ এপ্রিল নৌযান শ্রমিকদের অনির্দিস্টকালের কর্মবিরতিতে সারা দেশে নৌ চলাচলে অচলাবস্থার সৃষ্টি হয়।

এ অবস্থায় গত ১৫ এপ্রিল ঢাকায় নৌ পরিবহন ও শ্রম মন্ত্রণালয়ের মধ্যস্থতায় নৌযান মালিক ও শ্রমিকদের ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে শ্রমিকদের দাবি-দাওয়া পর্যালোচনা করে একটা গ্রহণযোগ্য সমাধানের জন্য ৪৫ দিনের সময় নেয় নৌযান মালিকরা। গত ৩০ জুলাই সে সময়ও শেষ হয়েছে।

এদিকে অভ্যন্তরীণ রুটের নৌযানগুলো ঘাটে নোঙর করে রাখা হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। সকাল থেকে বরিশাল থেকে অভ্যন্তরীণ রুটে কোনো লঞ্চ চলাচল করেনি। রাতেও বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল করবে না বলে জানাগেছে।


রাইজিংবিডি/ বরিশাল/ ২৪ জুলাই ২০১৯/ জে. খান স্বপন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়