ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘পার্বত্য চট্টগ্রামের নদীগুলো খননের সিদ্ধান্ত’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৪, ২৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পার্বত্য চট্টগ্রামের নদীগুলো খননের সিদ্ধান্ত’

নিজস্ব প্রতিবেদক : পার্বত্য চট্টগ্রামের নাব্যতা হারানো নদীগুলো খননের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের কাচালং, মাইনি, কর্ণফুলী, ইছামতি, চেঙ্গি, মাতামুহুরি, সাঙ্গু, ফেনী, হালদাসহ পার্বত্য এলাকার অন্যান্য নদীগুলো খনন করা হবে। তিন পার্বত্য জেলায় তিনটি স্থলবন্দর নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

রোববার সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম এলাকায় নদীর সীমানা নির্ধারণ, নাব্য বৃদ্ধি এবং স্থলবন্দর নির্মাণ সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের নদীগুলো খনন করে নাব্যতা ফিরিয়ে আনা হবে। বিআইডব্লিউটিএর মাধ্যমে এ কাজ  শুরু হবে। নদী খননের পর মাটি দিয়ে নদীর তীরবর্তী জায়গাগুলো ব্যবহার উপযোগি করা হবে।

মন্ত্রী বলেন, দেশের প্রধান নদীগুলোর অনেক শাখা নদী আছে। আমরা দেখব সেগুলোর কোনগুলো খনন করা যায়। এজন্য পানিসম্পদ মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের যে সহায়তা প্রয়োজন হবে তাও আমরা নেব।

তিনি আরো বলেন, খাগড়াছড়ির রামগড়ে একটি স্থলবন্দর নির্মাণ করা হবে। রামগড়-সাব্রুম স্থল বন্দরের কাজ আমার শিগগিরই শুরু হবে। এ ছাড়া বান্দরবানে ঘুমধুম স্থলবন্দর ও রাঙ্গামাটির তেগামুখ স্থলবন্দর স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।’

এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী উ শৈ সিং, নৌপরিবহন সচিব অশোক মাধব রায়,  পার্বত্য জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান মো. আতাহারুল ইসলাম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান এম মোজাম্মেল হক উপস্থিতি ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দিন/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়