ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ’

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ। তাই কোম্পানি সম্পর্কে জেনে বুঝে বিনিয়োগ করতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক রকিবুর রহমান।

বৃহস্পতিবার ডিএসইতে সাম্প্রতিক সময়ের বাজার পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

রকিবুর রহমান বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ। তাই বাজারে বিনিয়োগের আগে কোম্পানির মৌলভিত্তি দেখেই বিনিয়োগ করতে হবে। ধার-দেনা করে, বোনের গয়না বেচে, বাড়ির গরু বেচে বিনিয়োগের দরকার নেই। খরচের অতিরিক্ত টাকা পুঁজিবাজারে বিনিয়োগের পরামর্শও দেন তিনি।

তিনি বলেন, পুঁজিবাজারে সূচক ও লেনদেন যেভাবে বৃদ্ধি পেয়েছে বা পাচ্ছে তাতে ভয়ের কোনো কারণ নেই। তবে সম্প্রতি পুঁজিবাজার নিয়ে কিছু নেতিবাচক বক্তব্যের কারণে বাজারে বিরূপ প্রভাব পড়ছে এবং যার কারণে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বর্তমানে বাংলাদেশের পুঁজিবাজার অবশ্যই দীর্ঘমেয়াদি বিনিয়োগবান্ধব বলেও জানান তিনি।

তিনি বলেন, বিগত কয়েক বছর দেশের অর্থনীতি যে পরিমাণে এগিয়েছে, পুঁজিবাজার সেই গতিতে নিচের দিকে নেমেছে। কিন্তু এ সময়ে পুঁজিবাজারের উন্নয়নে ব্যাপক সংস্কার হয়েছে। যার ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরেছে; বৃদ্ধি পাচ্ছে সূচক ও লেনদেন।

‘পুরোনো খেলোয়াড়রাই পুজিবাজার নিয়ে আবার খেলায় মেতেছেন’ দেশের শীর্ষ পর্যায়ের একটি দৈনিককে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ইব্রাহিম খালেদের এমন বক্তব্যে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ইব্রাহিম খালেদের কথাটি সঠিক নয়, তিনি সবসময় মনগড়া ও এক তরফা কথা বলে যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, পরিচালক ড. আবুল হাশেম, পরিচালক রুহুল আমিন প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়