ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

প্রকাশকরা আরো দায়িত্বশীল হলে সমস্যা কমবে : রেজাউদ্দিন স্টালিন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৯, ৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রকাশকরা আরো দায়িত্বশীল হলে সমস্যা কমবে : রেজাউদ্দিন স্টালিন

হাসান মাহামুদ : কবিতা হচ্ছে জীবনের সবচেয়ে শুদ্ধতম শিল্প, যেখানে মিথ্যার আঁচড় থাকতে পারে না। কথাগুলো মানুষ, প্রকৃতি আর অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কবি রেজাউদ্দিন স্টালিনের।

কবিতার সঙ্গে তাঁর দীর্ঘদিনের বসবাস। আপাদমস্তক তিনি একজন কবি। গ্রন্থমেলার খুঁটিনাটি, কবিতার নানা প্রসঙ্গ এবং সমসাময়িক সাহিত্য নিয়ে গ্রন্থমেলায় কথা বলেছেন রাইজিংবিডির সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন রাইজিংবিডির প্রধান প্রতিবেদক হাসান মাহামুদ।

রাইজিংবিডি : গ্রন্থমেলা শুরু হলো, এবারের মেলা নিয়ে কিছু বলুন।
রেজাউদ্দিন স্টালিন :
অমর একুশে গ্রন্থমেলা আমাদের প্রাণের মেলা বলা চলে। আত্মার টান কাজ করে এই মেলায়। মেলার আওতা বেড়েছে, বইপ্রেমী মানুষদের আনাগোনা বেড়েছে। এমনকি গত কয়েক বছর ধরে গ্রন্থমেলায় বই বিক্রিও বেড়েছে আশানুরূপ হারে। বলা চলে এই গ্রন্থমেলা একটি সার্বজনীন রূপ পরিগ্রহ করতে শুরু করেছে। যার আন্তর্জাতিক আবেদনকেও অস্বীকার করা যাবে না।

রাইজিংবিডি : মেলায় আপনার নতুন কবিতার বই আসছে?
রেজাউদ্দিন স্টালিন :
বরাবরের মতো এবারো বেশ কয়েকটি কবিতার বই আসছে গ্রন্থমেলায়। অন্যপ্রকাশ, কবি প্রকাশন, বাংলাদেশ রাইটার্স গিল্ড- এসব প্রকাশনী থেকে বইগুলো আসছে। কবিতাগুলো নতুন মাত্রায় বিভাসিত হবে। প্রকরণ বিষয় ও শিল্প সৌকর্যে গ্রন্থগুলো ভিন্নমাত্রিক।

রাইজিংবিডি : মেলায় কেমন আসবেন?
রেজাউদ্দিন স্টালিন :
গ্রন্থমেলায় সারাজীবনই যাতায়াত হবে। মেলায় আসি প্রাণের টানে। যতদিন বাঁচি নিয়মিতই আসব। গ্রন্থমেলা আমাদের জাতি গঠন ও রাজনৈতিক সংস্কৃতির উত্তরাধিকার। একজন কবিকে বইমেলাবান্ধব হওয়া উচিত। এখানে আত্মার খোরাক পান কবি-সাহিত্যিকরা। এটি শাশ্বত।

রাইজিংবিডি : বলা হয়, মেলায় অসংখ্য বই প্রকাশ হয়, কিন্তু মানসম্মত বই কম। এর কারণ কী মনে করেন?
রেজাউদ্দিন স্টালিন :
মানের কথা এলেই সম্পাদনার প্রসঙ্গটি আসে। আর সম্পাদনার মূল দায়িত্ব প্রকাশকদের। প্রকাশকরা দায়িত্বশীল হলে বইয়ের এবং লেখার মান অনেক ভাল হবে, এটা খুব স্বাভাবিক।



রাইজিংবিডি : এক্ষেত্রে বাংলা একাডেমি কেমন দায়িত্ব পালন করতে পারে?
রেজাউদ্দিন স্টালিন :
বাংলা একাডেমির দায়িত্ব অনেক। তারা একটি প্যানেল গঠন করতে পারে। যে প্যানেল মনিটরিং করতে পারে, তবে মূল দায়িত্ব কিন্তু প্রকাশকদেরই পালন করতে হবে।

রাইজিংবিডি : আগের থেকে মেলার আওতা বেড়েছে। এর মূল্যায়ন কীভাবে করবেন?
রেজাউদ্দিন স্টালিন :
মেলার আওতা বেড়েছে। এটি এর আবেদনও রয়েছে। তবে ম্যানুয়াল বইয়ের পাশাপাশি ডিজিটাল বইগুলোরও যেমন ই-বুকগুলোর আবেদনও বেড়েছে। এগুলো যেন মেলায় স্থান পায়, তার ব্যবস্থা করা যেতে পারে। কারণ এখন মানুষের রুচি এবং সুযোগ-সুবিধা বেড়েছে। বিষয়গুলো মেলাতেই স্থান দেওয়া উচিত। তাছাড়া নানা পথে পাঠক পরিভ্রমণ করবে এটাই বিজ্ঞানের বাস্তবতা। তবে ইদানীং করপোরেট সংস্কৃতির একটা অশুভ বাণিজ্যিকীকরণের ছায়া পরোক্ষ হলেও বোঝা যায়। এছাড়া ই-বুক, ফেসবুক, ব্লগ ছাপা বইয়ের চাহিদার ওপরে হাত দিয়েছে। এক্ষেত্রে সুনির্দিষ্ট নীতিমালা থাকলে ভাল হয়। তবে ছাপার অক্ষরের বইয়ের আবেদন চিরন্তন।

রাইজিংবিডি : এবার বলা হচ্ছে, মেলায় প্রকাশিত বইগুলো ডিএমপি থেকে পড়ে দেখা হবে। এক্ষেত্রে একজন কবি হিসেবে আপনার মূল্যায়ন কি?
রেজাউদ্দিন স্টালিন :
এটি কখনোই কাম্য নয়। কারণ লেখার ওপর হস্তক্ষেপ করা যায় না, ঠিকও না। তবে একাডেমি বা ডিএমপি একটি কাজ করতে পারে, সেটা হলো- তারা বিভিন্ন সুপারিশ দিয়ে সহযোগিতা করতে পারে। তবে লেখায় হস্তক্ষেপ করা কখনোই কাম্য নয়।

রাইজিংবিডি : আপনাকে ধন্যবাদ
রেজাউদ্দিন স্টালিন :
রাইজিংবিডির পাঠকদেরকেও ধন্যবাদ।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়