ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘প্রবাসীদের কল্যাণ নিশ্চিত করতে সরকার কাজ করছে’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রবাসীদের কল্যাণ নিশ্চিত করতে সরকার কাজ করছে’

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রবাসে বৈধভাবে কর্মরত এবং ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশি কর্মীসহ সব প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণ নিশ্চিত করতে সরকার কাজ করছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বৈধভাবে কর্মরত প্রবাসী বাংলাদেশি কর্মী এবং ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে ডাটাবেজে অন্তর্ভুক্তিকরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রবাসে বৈধভাবে কর্মরত এবং ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশিরা কল্যাণ বোর্ডের সদস্য না হওয়ায় তাদের বিভিন্ন প্রয়োজনে সহযোগিতা প্রদান করা সম্ভব হতো না। আজ থেকে তাদের দীর্ঘদিনের কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ হতে চলছে। তারা এখন থেকে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে বাংলাদেশ মিশনসমূহে সরাসরি উপস্থিত হয়ে সরকার নির্ধারিত ‘কল্যাণ ফি’ জমা দিয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন।

তিনি বলেন, এর মাধ্যমে তারা কল্যাণ বোর্ডের সব ধরনের সুযোগ-সুবিধা ও সহায়তা গ্রহণ করতে পারবেন।

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, প্রবাসীদের দীর্ঘদিনের আরেকটি দাবি ছিল- সকল প্রবাসী কর্মীদের ইন্স্যুরেন্স সুবিধার আওতায় আনা। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উদ্যোগে একটি বিশেষায়িত ইন্স্যুরেন্স কোম্পানি গঠনের প্রক্রিয়া চলমান আছে।

তিনি বলেন, প্রবাসী কর্মীদের সন্তানদের জন্য আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসার সুবিধার্থে ডায়াগনস্টিক সেন্টার, হাসপাতাল এবং অভিবাসী কর্মী অধ্যুষিত জেলায় আবাসন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।

এ ছাড়া বিদেশগামী ও বিদেশপ্রত্যাগত কর্মীদের সেবা প্রদানের জন্য বিমানবন্দরস্থ প্রবাসী কল্যাণ ডেস্কে সুনির্দিষ্ট পোশাকধারী জনবল নিয়োগসহ বিভিন্ন কল্যাণমূলক কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

অনুষ্ঠানে মন্ত্রী গ্রিসে বসবাসরত দুজন ডায়াসপোরা প্রবাসী বাংলাদেশির সাথে কথা বলে তাদেরকে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে অন্তর্ভুক্তির কার্যক্রম উদ্বোধন করেন।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, মোহাম্মাদ আজহারুল হক প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৭/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ