ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রশিক্ষণে বিশেষ শিশুরাও উন্নয়নে ভূমিকা রাখবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১৯ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশিক্ষণে বিশেষ শিশুরাও উন্নয়নে ভূমিকা রাখবে

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সমাজের সম্পদ উল্লেখ করে দেশের প্রথম আয়রনম্যান শামসুজ্জামান আরাফাত বলেছেন, উপযুক্ত পরিচর্যা আর প্রশিক্ষণ পেলে তারাও দেশ ও জাতির অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন সাঁতার, সাইক্লিং এবং দৌড়ে চৌকষত্ব প্রতিযোগিতায় ‘আয়রনম‌্যান’ খেতাবধারী শামসুজ্জামান আরাফাত।

আগামী ২৬ অক্টোবর মালয়েশিয়ায় অনুষ্ঠিতব‌্য ‘আয়রনম্যান প্রতিযোগিতা’ উপলক্ষে শনিবার জাতীয় প্রেসক্লাবে ব্র্যাক আয়োজিত এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ব্র্যাকের শিক্ষা কর্মসূচির সিনিয়র ম্যানেজার লিমিয়া দেওয়ান, অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ প্রোগ্রামার শেহরিন আহসান, ব্র্যাকের সিনিয়র ম্যানেজার মাহবুবুল আলম কবিরসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শামসুজ্জামান আরাফাত বলেন, সুস্থভাবে জীবনযাপনের জন্য প্রত্যেক মানুষেরই প্রয়োজন যত্ন, পরিচর্যা আর আস্থা। আর বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি দিতে হবে বিশেষ নজর।

তিনি বলেন, ‘আমি ব্র্যাক স্কুলগুলোতে ঘুরেছি, সেখানে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সঙ্গে সময় কাটিয়ে উপলদ্ধি হয়েছে, তাদের কল্যাণে নিজ নিজ অবস্থান থেকে কিছু করা প্রয়োজন। কারণ, পরিচর্যা ও প্রশিক্ষণ পেলে তারা দেশের বোঝা নয়, সম্পদে পরিণত হবে।’

সংবাদ সম্মেলনে ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম সবসময় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতি সংবেদনশীল। ২০০১ সাল থেকে ব্র্যাক স্কুলগুলোতে প্রতিবন্ধী শিশুদের ভর্তি করছে। বর্তমানে সারাদেশে তাদের স্কুলগুলোতে প্রায় আড়াই লাখ বিশেষ চাহিদাসম্পন্ন শিশু পড়ালেখা করছে। স্কুলগুলোতে লেখাপড়ার পাশাপাশি তাদের কারিগরি দক্ষতা বিকাশে বিভিন্ন প্রশিক্ষণও দেয়া হচ্ছে।

আয়রনম‌্যান এক ধরনের প্রতিযোগিতা। যেখানে প্রতিযোগীদের ১৭ ঘণ্টার মধ‌্যে টানা ৩.৮ কিলোমিটার সাঁতার কাটতে হয়, ১৮০ কিলোমিটার পাড়ি দিতে হয় সাইকেলে আর ৪২.২ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হয় দৌড়ে। দু বছর আগে মালয়েশিয়াতেই আরফাত এই কঠিন চ‌্যালেঞ্জটি ১২ ঘণ্টা ৪৩ মিনিটে অতিক্রম করে আয়রনম‌্যান খেতাব পান।

 

ঢাকা/মামুন খান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়