ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

প্রয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অনশন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪১, ৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অনশন

নিজস্ব প্রতিবেদক : ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বিড়ির ওপর যে কর প্রস্তাব করেছেন, তা প্রত্যাহার না করা হলে প্রয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অনশনসহ যেকোনো পদক্ষেপ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আমিন উদ্দিন বলেন, অর্থমন্ত্রী বিড়ির ওপর যে পরিমাণ কর আরোপ করার প্রস্তাব করেছেন, তা বিড়ি খাতকে ধ্বংস করার জন্য গভীর ও সুক্ষ ষড়যন্ত্র। আমরা তার এ প্রস্তাব মানি না।

তিনি বলেন, বিড়ি দেশীয় প্রযুক্তি নির্ভর পণ্য। বিড়িতে বৈদেশিক মুদ্রার প্রয়োজন হয় না বরং দেশের টাকা দেশেই থাকে। আর এটি তৈরিতে দেশের অসচ্ছল অঞ্চলের শ্রমিক ও অসহায় নারীরা কাজ করে। যার মাধ্যমে হাজার হাজার বেকার মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে, সে পণ্যের সঙ্গে বিমাতা সুলভ আচরণের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে বিড়ি রক্ষায় কয়েকটি দাবিও তুলে ধরেন। এর মধ্যে রয়েছে- চাউলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ায় প্রতি হাজার বিড়ির মজুরি ৬০ টাকা করা, নিম্নমানের সিগারেট প্রতি শলাকা যেন ৫ টাকা নির্ধারণ হয় এমনভাবে সিগারেটের ওপর রাজস্ব নির্ধারণ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক আব্দুর রহমান, সহসম্পাদক হারিক হোসেন, সমাজ কল্যাণ সম্পাদক প্রণব দেবনাথ প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ জুন ২০১৭/নাসির/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়