ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফ্লোরিডায় স্কুলে গুলিতে নিহত ১৭

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফ্লোরিডায় স্কুলে গুলিতে নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে একটি হাই স্কুলে গুলিতে অন্তত ১৭ জন নিহত এবং ১৪ জন আহত হয়েছে।

বুধবার মায়ামি থেকে প্রায় ৪৫ মাইল উত্তরে মেজরিটি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে প্রাক্তন এক ছাত্রের গুলিতে এ হতাহতের ঘটনা ঘটে। পুলিশ স্কুলটিকে ঘিরে ফেলার পর আতঙ্কিত শত শত শিক্ষার্থী স্কুল থেকে দৌড়ে বেরিয়ে যায়।

বিবিসি জানিয়েছে, স্কুল ছুটি হওয়ার কিছুক্ষণ আগে প্রাক্তন ছাত্র নিকোলাস ক্রুজ গুলিবর্ষণ করে। তাকে পুলিশ আটক করেছে। ক্রুজকে শৃঙ্খলাজনিত কারণে ওই স্কুল থেকে বহিষ্কার করা হয়েছিল।

স্থানীয় পুলিশ জানিয়েছে, স্কুল ছুটির অল্প আগে নিকোলাস ক্রুজ একটি অ্যাসল্ট রাইফেল নিয়ে স্কুলে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায়। এ ঘটনায় নিহতরা ছাড়াও আরো ডজনখানেক আহত হয়েছেন বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

এ ঘটনায় নিন্দা জানিয়ে টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রকাশিত ছবিতে দেখা যায় গুলির পর আতঙ্কিত শিক্ষার্থীরা সারি বেঁধে স্কুলভবন থেকে বের হয়ে আসছে।

ব্রোয়ার্ড কাউন্টি শেরিফ স্কট ইসরায়েল জানান, ক্রুজ প্রথমে ক্যাম্পাসের বাইরে গুলি করে তিনজনকে হত্যা করে। এরপর ক্যাম্পাসের ভেতরে ঢুকে এলোপাতাড়ি গুলি করলে আরো ১২ জন নিহত হয়। এ ছাড়া আহতদের হাসপাতালে নেওয়ার পর সেখানে আরো দুজনের মৃত্যু হয়। পরে এক টুইটে শেরিফ বলেন, এটা ভয়াবহ। বলার কোনো ভাষা নেই।

ব্রোয়ার্ড স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ইভান বোয়ার জানান, বুধবার রাতে ১৭ জনকে হাসপাতালে আনা হয়েছে। তাদের মধ্যে ক্রুজও ছিলেন। তাকে চিকিৎসা দিয়ে পুলিশ হেফাজতে দেওয়া হয়েছে। আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

শেরিফ ইসরায়েল জানান, নিহতদের পরিচয় নিশ্চিত করার চেষ্টা চলছে। নিহতদের মধ্যে তাদের ফুটবল কোচ রয়েছেন। তবে এখনো তার নাম জানা যায়নি।

বিশ্বব্যাপী উদযাপিত ভালোবাসা দিবসে ফ্লোরিডার স্কুলে এ গুলির ঘটনা যুক্তরাষ্ট্রকে স্তব্ধ করে দিয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে দেশটির স্কুল ও কলেজগুলোতে এ ধরনের হামলার পরিমাণ বাড়ছে বলেও রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্কুলে গুলিতে নিহত হওয়ার মধ্যে এটি অন্যতম। এর আগে ২০১২ সালে কানেকটিকাটের একটি স্কুলে গুলিতে ২৬ জন নিহত হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৮/এসএন/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ