ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বইমেলায় ‘ঝরা ফুলের ঘ্রাণ’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩০, ৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘ঝরা ফুলের ঘ্রাণ’

আরিফ সাওন : জীবন সিঁড়িতে যখন বাধা হয়ে দাঁড়ায় নিয়তি, তখন সুখ শান্তির গল্পগুলো হয় প্রশ্নবিদ্ধ। আর এম. উমর ফারুকের আয়নায় ভেসে ওঠে বাস্তবতার ছাপচিত্র। পাঠকের পৃষ্ঠা উল্টানোর পথ ধরে এগিয়ে যায় ধীর লয়ে।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে সাংবাদিক ও সাহিত্যিক  এম. উমর ফারুকের ‘ঝরা ফুলের ঘ্রাণ’ বইটি প্রকাশিত হয়েছে। গল্পের এ বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। দাম ১২৫ টাকা।

বইটিতে যে গল্পগুলো দিয়ে সাজানো হয়েছে- মুক্তিযুদ্ধের জীবন্ত দলিল বীর মোস্তফা, অতঃপর ললিতা, খেলাঘরে পরাহত, স্বপ্ন এখন লাশ ঘরে, শেষ খেয়া, ভাঙা স্বপ্ন, হলুদ খামে চেনা চিঠি, বলা হলো না ও হায়রে নিয়তি।

বইটি নিয়ে জানতে চাইলে এম. উমর ফারুক বলেন, ‘ডিম লাইটের আবছা আলোয় ছাদ দেখি। চোখ জ্বলতে থাকে। জানালার ধারে চেয়ারটায় বসে। হঠাৎ হুড়মুড় করে। নিখুঁত সৌন্দর্যের নেপথ্যে কষ্টের সাগর। ছেড়া আচঁলের ফাঁক দিয়ে কখন একফালি সূর্যরশ্মি এসে একটি পতাকা এনে দেয় টেরই পাইনি। এভাবে জানালায় দাঁড়িয়ে কখন যেন কেটে গেল অনেকটা বছর। স্বপ্নময় শৈশবের নস্টালজিয়া অথবা সম্ভাবনাময় সময়ের ব্যর্থতা তাদেরকে পোড়ায় না। মানুষ হিসেবে প্রতিনিয়তই নানা যন্ত্রণায় পুড়তে থাকার নিয়তি আমার কাছে অসহনীয় মনে হয়। প্রেম আর লালসার মাঝখানের ব্যবধান যতই হোক, মন তা ঠিকই টের পায়’- এমনটাই গল্পগুচ্ছের সারসংক্ষেপ।

তিনি আরো বলেন, অগ্রসর পাঠকের কথা চিন্তা করেই ‘ঝরা ফুলের ঘ্রাণ’ বইটি সাজানো হয়েছে। বইটির প্রতিটি গল্প সমাজের ঘটে যাওয়া বাস্তবচিত্র তুলে ধরা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়