ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বইমেলায় মনি হায়দারের ‘দড়ির উপর পাতলাদা’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০০, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় মনি হায়দারের ‘দড়ির উপর পাতলাদা’

ছাইফুল ইসলাম মাছুম : একুশে বইমেলায় কথা প্রকাশন থেকে প্রকাশ পেয়েছে মনি হায়দারের কিশোর গল্প সংকলন ‘দড়ির উপর পাতলাদা’।

পাতলাদা! মোটেই পাতলা নয়। ইয়া মোটা তাগড়া স্বাস্থ্য। খাওয়া-দাওয়া করে প্রচুর। আর? আর করে অদ্ভুত কাণ্ডকারখানা। যেমন কাক পোষে, জাদু দেখায়, রিকশা উড়িয়ে নিয়ে ঢাকার শহর যানজট মুক্ত করতে চায়, বিড়ালের সঙ্গে আড়ি দেয়।

পাতলাদার অদ্ভুত কাণ্ডকারখানার সঙ্গে আধা ডজন সাগরেদ আছে- ভোমলা, সাগর, ঈগল, আকুল, ব্যাকুল, তিন্নি। পাতলাদা একটি অবাক চরিত্র। ছেলে-বুড়ো সবার সঙ্গে হাঁটে, ঘুমায়, আর মা মিষ্টান্ন ভান্ডারে আড্ডা মারে দিনরাত চব্বিশ ঘণ্টা।

একশ চার পৃষ্ঠার বইটিতে স্থান পেয়েছে পাতলাদাকে নিয়ে মজার মজার এগারটি কিশোর গল্প। যেমন ভ্যানিশ পাতলাদা, আনন্দঘর, হাতি চড়ে পিকনিকে, পাতলাদার কাক কারখানা, ভীষণ রকম আড়ি। প্রতিটি গল্পে পাতলাদার রহস্যে ভরা আজব কাহিনি। যদিও গল্পগুলো কিশোর গল্প, তবে গল্পগুলো পড়ে বড়রাও মজা পাবেন।

লেখক মনি হায়দার দড়ির উপর পাতলাদা গ্রন্থটি সম্পর্কে রাইজিংবিডিকে বলেন, মানুষ ভালোবাসে হাসির ও আনন্দের গল্প পড়তে। একটা সুখের গল্প অনেক ব্যর্থতা আড়াল করে মানুষকে সুখের আয়নায় দাঁড় করিয়ে দিবে। গল্পগুলো পাঠ করলে যে কোনো মানুষের ভালো লাগবে।

মনি হায়দার জন্মেছেন বরিশালের পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া উপজেলায়। তার লেখালেখিতে হাতে খড়ি শৈশবকাল থেকেই। তিনি লেখালেখির জন্য অগ্রণী ব্যাংক সাহিত্য পুরস্কার, এম নূরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়