ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বঙ্গবন্ধু বাঙালি ও বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বঙ্গবন্ধু বাঙালি ও বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন

জবি প্রতিনিধি : বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও রাজনৈতিক বিশ্লেষক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের ‘বঙ্গবন্ধু বাঙালি ও বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার বিকেলে বাংলা একাডেমি মোড়ক উন্মোচন (সোহরাওয়ার্দী উদ্যান) মঞ্চে বইটির মোড়ক উন্মোচন হয়। গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডেন্ট ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদ।

এ সময় জবির বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, প্রক্টর, কর্মকর্তা, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এফ এম শরিফুল ইসলাম এবং সাধারণ সম্পাদক এস এম সিরাজুল ইসলাম ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

২০১২ থেকে শুরু করে ২০১৬ সালের শেষ পর্যন্ত অধ্যাপক ড. মীজানুর রহমানের প্রকাশিত ৫৯টি নির্বাচিত প্রবন্ধ সংকলিত হয়েছে ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’ গ্রন্থে। আমরা জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’র কথা বলি। তার স্বপ্নের সোনার বাংলা কেমন ছিল? কী স্বপ্ন নিয়ে মুক্তিযোদ্ধারা জীবন দিয়েছিলেন? মুক্তিযুদ্ধের সময় সমগ্র বাঙালি জাতি কি মুক্তিযুদ্ধের পক্ষে এক হয়েছিলাম? মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী কারা ছিল? এখন এদের সংখ্যা বাড়ছে না কমছে? জঙ্গি কারা? জঙ্গিবাদ মোকাবেলা করব কীভাবে? দেশের উন্নয়ন ও শিক্ষা-সংস্কৃতি বিকাশের উপায় কী হবে; ইত্যাদি অনেক ব্যাপারেই ভিন্ন মত (নোট অব ডিসেন্ট) এতে স্থান পেয়েছে।

উল্লেখ্য, গ্রন্থটির প্রকাশ করেছে মেরিট ফেয়ার প্রকাশন এবং বইমেলায় ২৪১ ও ২৪২ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থসমূহ হচ্ছে ‘কৃষিপণ্যের বাজারজাতকরণ’, ‘বাজারজাতকরণ’, ‘স্নাতক বাজারজাতকরণ’, ‘বাজারজাতকরণ নীতিমালা’ ও ‘বাজারজাতকরণ (সহজ সংস্করণ)’, ‘বাজারজাতকরণ : দর্শন ও প্রযুক্তির অব্যবসায়িক প্রয়োগ’।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়