ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাজারে এসেছে ৫ টাকা মূল্যমানের নতুন নোট

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ৬ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাজারে এসেছে ৫ টাকা মূল্যমানের নতুন নোট

অর্থনৈতিক প্রতিবেদক : বাজারে এসেছে ৫ টাকা মূল্যমানের নতুন নোট। হালকা বেগুনি আভার এই নোটটি বাজারে বিদ্যমান ৫ টাকার ব্যাংক নোট ও সরকারি নোটের সঙ্গে বিনিময়যোগ্য হবে।

মঙ্গলবার সকালে জ্যেষ্ঠ অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সই করা নতুন এ নোটটি ইস্যু করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

গত বছরের জুন মাসে অর্থ সচিবের সই করা ৫ টাকার নোট বাজারে আসার আগে এটি ব্যাংক নোট ছিল। তার আগে ২০১৫ সালের ২১ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ৫ টাকাকে ব্যাংক নোট থেকে সরকারি নোটে রূপান্তর করার প্রস্তাবে সম্মতি দেন। 

নতুন ৫ টাকার কারেন্সি নোটের সম্মুখ পৃষ্ঠে আগের মতোই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ এবং অপর পৃষ্ঠে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে। নতুন নোটের সম্মুখ ও পশ্চাৎপৃষ্ঠের উপরিভাগে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লেখা রয়েছে। আর বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের জায়গায় বাংলাদেশের জাতীয় প্রতীক রয়েছে।

লিগ্যাল টেন্ডার/কারেন্সি নোট হওয়ায় এ নোটের মধ্যভাগে ‘চাহিবামাত্র ইহার বাহককে পাঁচ টাকা দিতে বাধ্য থাকিবে’লেখাটি নেই। নতুন ৫ টাকার নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমান প্রচলিত নোটের মতোই। নতুন এ নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ৫ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রাও চালু থাকবে।




রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৭/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়