ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিক্ষুব্ধ শ্রমিকরা বন্ধ করে দিয়েছে খুলনার পাঁচ জুটমিল

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৯, ৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিক্ষুব্ধ শ্রমিকরা বন্ধ করে দিয়েছে খুলনার পাঁচ জুটমিল

নিজস্ব প্রতিবেদক, খুলনা: খুলনার ১৫হাজার পাটকল শ্রমিকের ১১ সপ্তাহের মজুরি ৪৫ কোটি টাকা বকেয়া। পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছেন তারা।

আল্টিমেটাম-আন্দোলন-আঁকুতি কোন ভাবেই বকেয়া পাওনা না পেয়ে উপায়হীন হয়ে বিক্ষুব্ধ শ্রমিকরা খুলনায় রাষ্ট্রায়ত্ব পাঁচটি জুটমিলের উৎপাদন বন্ধ করে দিয়েছে।

রোববার বিকালের পর থেকে একে একে মিলগুলো বন্ধ করে দেওয়া হয়। মিলগুলো হচ্ছে- প্লাটিনাম জুবিলি জুটমিল, ক্রিসেন্ট জুটমিল, খালিশপুর জুটমিল, দৌলতপুর জুটমিল ও স্টার জুটমিল।

মিলসূত্র জানায়, রাষ্ট্রায়ত্ত এই পাঁচ পাটকলে ১৫হাজার শ্রমিকের ১১ সপ্তাহের প্রায় ৪৫ কোটি টাকা মজুরি বকেয়া পড়েছে। মজুরি না পাওয়ায় পরিবার-পরিজন নিয়ে শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছেন।

শ্রমিকরা জানান, স্টার দুপুর ৩টায়, প্লাটিনাম সন্ধ্যা ৬টায়, দৌলতপুর রাত ৮টায়, ক্রিসেন্ট রাত সোয়া ৮টায় এবং খালিশপুর জুটমিল রাত ৯টায় বন্ধ করে দেয় শ্রমিকরা।

পাটকল শ্রমিকলীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, ‘পাট মন্ত্রণালয় ও বিজেএমসি’র সাথে বৈঠকে ২৫ এপ্রিলের মধ্যে পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের কথা বলা হয়। কিন্তু এ পর্যন্ত শ্রমিকদের কোন মজুরি প্রদান করা হয়নি। এ কারণে ক্ষিপ্ত শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধ করে দিয়েছে।

তবে দৌলতপুর জুট মিলের ব্যবস্তাপনা পরিচালক (জিএম) মো. মুরাদ হোসেন রাত সাড়ে ১০টায় জানান, তার জুট মিল চালু রয়েছে।

অপরদিকে, খালিশপুর জুট মিলের মিলের ব্যবস্থাপনা পরিচালক (জিএম) মো. মোস্তফ কামাল জানান, তার জুট মিলবাদে অন্য চারটি জুটমিল শ্রমিকরা বন্ধ করে দিয়েছে বলে তিনি জানতে পেরেছেন।




রাইজিংবিডি/ খুলনা/ ৬ মে ২০১৯/ মুহাম্মদ নূরুজ্জামান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়