ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিদ্যুৎকেন্দ্রের আমদানি পণ্য করমুক্ত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুৎকেন্দ্রের আমদানি পণ্য করমুক্ত

সরকারি-বেসরকারি পর্যায়ের নতুন বিদ্যুৎকেন্দ্র  তৈরি ও পরিচালনায় স্থায়ীভাবে আমদানি যন্ত্র ও যন্ত্রাংশ শর্ত সাপেক্ষে করমুক্ত করা হয়েছে।  এই বিষয়ে গত ৫ মার্চ অভ‌্যন্তরীণ সম্পাদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এক আদেশে এই তথ‌্য জানানো হয়েছে।  আদেশে এই সুবিধা ৫ মার্চ থেকে কার্যকরের কথাও উল্লেখ করা হয়।  এর আগে এই সুবিধা শুধু বেসরকারি পর্যায়ে প্রযোজ্য ছিল।

করমুক্ত বিদ‌্যুৎকেন্দ্রের পণ‌্য আমদানিতে আরোপিত ১৪টি শর্তের মধ‌্যে  রয়েছে—বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদন শুরুর আগে স্থায়ীভাবে আমদানি প্লান্ট রিকুটমেন্ট আমদানি করতে হবে। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন শুরুর তারিখ সম্পর্কে এনবিআরকে জানাতে হবে।

এতে আরও বলা হয়েছে, বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্র তৈরির লক্ষ্যে বিদ্যুৎ কোম্পানিটিকে সরকারের সঙ্গে যুক্তিযুক্ত হতে হবে।

বাণিজ্যিকভাবে বিদ‌্যুৎ উৎপাদন শুরুর ১২ বছর পর্যন্ত অথবা বিদ্যমান চুক্তির মেয়াদ আমদানি করতে প্ল‌ান্ট রিক্রুটমেন্টের চালানের মূল মূল্যের সর্বোচ্চ ১০ শতাংশ মূল্যের যন্ত্রাংশ আমদানি করা যাবে।

আমদানি কারককে চালান অনুযায়ী প্রত্যয়নপত্র আমদানি করা প্লান্ট রিক্রুটমেন্ট খালাসের সময় সংশ্লিষ্ট কাস্টমস স্টেশনে জমা দিতে হবে।

প্রতিটি চালান খালাসের আগে আমদানিকারক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কমিশনারের কাছে একটি অঙ্গীকারনামা দিতে হবে।

একাধিক চালানের মাধ্যমে আমদানি হলে আমদানিকারককে নিয়ম অনুযায়ী এনবিআরের সদস‌্যের কাছে আবেদন করতে হবে।  সংশ্লিষ্ট কমিশনারকে অনুলিপি দিতে হবে।

সর্বশেষ পণ্য চালান আমদানির ছয় মাসের মধ্যে আমদানি করা প্লান্ট ও ইকুইপমেন্ট যথাযথভাবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বসানো হয়েছে কিনা, সে বিষয়ে যেকোনো প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইলেকট্রিক্যাল অনুষদের বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট কর্মকর্তা সরেজমিনে পরিদর্শন প্রতিবেদন কাস্টম হাউজে দাখিল করবেন।

অস্থায়ীভাবে আমদানি ইলেকশন ম্যাটারিয়াল যন্ত্রপাতি ও যন্ত্রাংশ বিদ‌্যুৎ প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হওয়ার আগে আমদানি করতে হবে।  বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হওয়ার ছয় মাসের মধ্যে ফেরত দিতে হবে।  ফেরত দিতে সক্ষম না হলে যুক্তিসঙ্গত কারণ দেখিয়ে সময়সীমা শেষ হওয়ার ত্রিশ দিন আগে এনবিআরের কাছে সময় বাড়ানোর আবেদন করতে হবে।

প্রসঙ্গত, ২০০০ সালের ২০ এপ্রিলে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্র তৈরির লক্ষ্যে স্থায়ীভাবে আমদানী করা প্লান্ট ও ইকুইপমেন্টের যন্ত্রাংশ শর্তসাপেক্ষে আমদানি শুল্ক, মূসক, সম্পূরক শুল্ক ও অবকাঠামো উন্নয়ন চার্জমুক্ত করা হয়েছিল।

 

ঢাকা/এমএরহমান/হক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়