ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলায় বিজেপির ছাত্র সংগঠন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলায় বিজেপির ছাত্র সংগঠন

ভারতের রাজধানী দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে রাতের আঁধারে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ক্ষমতাসীন দল বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি) সদস্যরা জড়িত বলে অভিযোগ উঠেছে। সোমবার তাদের লাঠি হাতে ঘুরে বেড়ানোর ছবি প্রকাশিত হয়েছে। খবর এনডিটিভি ও আনন্দবাজার।

সম্প্রতি হোস্টেল ফি বৃদ্ধি নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। ফি কমানোর দাবিতে ধর্মঘটও ডেকেছিল বাম ছাত্র সংগঠনগুলো। রোববার বিকেলে ধর্মঘট আহ্বানকারী বাম সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে এবিভিপির নেতা-কর্মীদের হাতাহাতি হয়। সন্ধ্যার পর অর্ধশত মুশোখধারী ক্যাম্পাসে ঢুকে চালায় হামলা। ছাত্র সংগঠনগুলোর নেতাদের দাবি, প্রশাসন ও পুলিশের মদদে এবিভিপি কর্মীরাই এই হামলা চালিয়েছে।

হামলার ঘটনায় গত ২৪ ঘণ্টায় সামাজিক যোগাযোগমাধ্যমের বদৌলতে একাধিক ছবি সামনে এসেছে। এগুলোর মধ্যে কিছু ছবিতে এবিভিপির দুই সক্রিয় কর্মীর দেখা মিলেছে। তাণ্ডব শুরু হওয়ার কিছুক্ষণ আগে ওই ছবিগুলি তোলা হয় বলে জানা গেছে। তাতে লাঠি হাতে একটি জটলা দেখা গিয়েছে, যার মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ে এবিভিপি-র নির্বাহী কমিটির সদস্য বিকাশ প্যাটেল।

দিল্লি পুলিশ যেমন ফাইবার-গ্লাস ব্যাটন ব্যবহার করে, তেমনই একটি ব্যাটন হাতে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে তাকে। বিকাশের কাছ থেকে দু’হাত দূরেই দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে এবিভিপি-র আরেক সদস্য শিব পূজন মণ্ডলকে। বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের কলা বিভাগের ছাত্র তিনি।

বিকাশ ও শিব পূজন যে জটলাতে ছিলেন, ছবিতে তাদের প্রত্যেকের হাতেই লাঠি দেখা গিয়েছে। সেগুলি নিয়েই বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেখা গিয়েছে তাদের। এমনকি রাতে তাণ্ডবের পর মুখোশধারীরা যখন ক্যাম্পাস ছেড়ে বেরিয়ে যাচ্ছে, তখন তোলা একটি ভিডিওতে শিবকে দেখা গিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই ছবি ছড়িয়ে পড়ার পর থেকেই বিকাশ ও শিবের কোনো খোঁজ নেই। রাতারাতি সামাজিক যোগাযোগমাধ্যম থেকে নিজেদের অ্যাকাউন্টও ডিলিট করে দিয়েছেন তারা। তবে হামলার পরিকল্পনা করতে যে হোয়াটসঅ্যাপ গ্রুপে এবিভিপি সদস্যরা নিজেদের মধ্যে কথা চালাচালি করেছিলেন বলে অভিযোগ, তার স্ক্রিনশটে বিকাশের ফোন নম্বর দেখা গিয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়