ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বুধবার ‘পাইচো চোরের কিচ্ছা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪১, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুধবার ‘পাইচো চোরের কিচ্ছা’

পাইচো চোরের কিচ্ছা নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা ‘পাইচো চোরের কিচ্ছা’।  আগামীকাল বুধবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে নাটকটি। রাইজিংবিডির সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান নাটকটির নির্দেশক কাজী চপল।

হাস্যরসাত্মক লোকনাটকটি খুলনা অঞ্চল থেকে সংগ্রহ করে  নাট্যরূপ দিয়েছেন কাজী চপল। লোকজ এ নাটকটি দেশীয় ঢঙে গল্পের ভঙ্গিতে মঞ্চে উপস্থাপন করছেন কুশীলবগণ। যার মাধ্যমে উঠে এসেছে রূপকথার গল্পের মতো পাইচো চোরের নানা কর্মকাণ্ড। জীবনের এক গভীর রহস্য লুকিয়ে আছে নাটকের কাহিনিতে। বিজয় সরকার, আলেক মাতুব্বর, মোসলেম বয়াতিসহ খুলনা এলাকার অসংখ্য লোককবি ভাটিয়ালি সুরে যে ভাব, রস মনে গ্রথিত করেছেন, তা এই নাটকের মূল উপাদান হিসেবে কাজ করছে। গানের মাধ্যমে নাটকের মূল বক্তব্য প্রকাশ করা হয়েছে বলেও জানান নির্দেশক।

নাটকের পটভূমি খুলনা অঞ্চলের লোক সংস্কৃতিকে বেছে নেওয়ার কারণ জানতে চাইলে কাজী চপল রাইজিংবিডিকে বলেন, ‘আমার বাড়ি খুলনায়। আমি খুলনা অঞ্চলের লোকগান, নাটক দেখেই বড় হয়েছি। ঢাকায় আসার পর দেখলাম বাংলার লোকসংস্কৃতিকেন্দ্রিক কিছু নাটক নির্মিত হলেও খুলনা অঞ্চলের লোকসংস্কৃতি সেখানে অনুপস্থিত। কারণ ফোক ঘরানার বেশির ভাগ নাটকই তখন নির্মিত হচ্ছিল মৈমনসিংহ গীতিকা নিয়ে। অথচ খুলনা অঞ্চলে রয়েছে লোকসংস্কৃতির বিশাল এক ভান্ডার। তখন আমি এই নাটকটি করার সিদ্ধান্ত নিই। মূলত এই নাটকের মাধ্যমে খুলনা অঞ্চলের তথা বাংলার শিকড়ের সংস্কৃতিকে দর্শকদের সামনে তুলে ধরতে চেয়েছি।’

 


নাটকটি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘নাটকটিতে খুলনা অঞ্চলের লোকসংস্কৃতির মাধ্যমে বাংলার শিকড়ের সংস্কৃতিকেই তুলে ধরতে চেয়েছি। যাতে করে নতুন প্রজন্ম বাংলার এই শিকড়ের সংস্কৃতি ভুলে না যায়। আমি এই নাটকটি মঞ্চায়নের মাধ্যমে সারা বিশ্বে বাংলার এই শিকড়ের সংস্কৃতিকে উপস্থাপন করতে চাই।’

পাইচো চোরের কিচ্ছা নাটকের ৫২তম প্রদর্শনীতে অভিনয় করবেন- সালাউদ্দিন রাহাত, রিয়াজ আহমেদ, মাসুদ আহমেদ, জাকারিয়া কিরণ, শ্যামল হাসান, মৌসুমী ইসলাম, মুমু, তন্দ্রা, তন্নি, কাজী সম্রাট, সুমন ঘোষ, সুমন দত্ত, নিপা, জাহাঙ্গীর, কবির, কাওসার আহমেদ, দেবাশীষ বড়ুয়া, সজল, আল আমিন, সামিউল  প্রমুখ। গল্পে গানে কাহিনিকে সুবিস্তৃত করেছেন কাজী শিলা।

২০১০ সালের ২২ ফেব্রুয়ারি প্রথম মঞ্চস্থ হয় ঢাকা পদাতিকের এই নাটক। তারপর কেটে গেছে দীর্ঘ সময়। ঝুলিতে জমা হয়েছে অসংখ্য গল্প।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/শান্ত/মারুফ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়