ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বৈরিতা ভুলে দুই বাসদ ইরাকে মার্কিন হামলার বিরুদ্ধে একাট্টা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ৪ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৈরিতা ভুলে দুই বাসদ ইরাকে মার্কিন হামলার বিরুদ্ধে একাট্টা

একইসঙ্গে নেতা-কর্মীরা নানা কর্মসূচিতে তৎপর থাকলেও একটা বৈরিতা ছিল দুই বাসদের, আরেক ধাপ এগিয়ে দুপক্ষই ইরাকের মার্কিন হামলার বিরুদ্ধে একাট্টা হয়েছে, তাদের প্রতিবাদের বিষয় ও ভাষা পুরোপুরি এক।

শনিবার ইরানের কাসেম সোলায়মানিকে হত‌্যায় যুক্তরাষ্টের নিন্দা, বাংলাদেশ সরকারের নীরবতার সমালোচনা এবং মধ‌্যপ্রাচ‌্যের দেশে দেশে সংগ্রাম ও ইসরাইলের বিরোধীতাসহ একই রকম বিবৃতিতে বিষয়টি পরিষ্কার হয়েছে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী শনিবার বিবৃতিতে বলেন, “অথনৈতিক সংকটে জর্জরিত মার্কিন সাম্রাজ‌্যবাদ তার যুদ্ধ-অর্থনীতি চাঙ্গা রাখার জন্য দেশে দেশে যুদ্ধ লাগিয়ে রাখতে চায়। এই লক্ষ্যে প্রতিনিয়ত যুদ্ধের পরিবেশ তৈরি করতে থাকে। তার এই অপতৎপরতার বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের জনগণ দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে। ফলে মার্কিন সাম্রাজ‌্যবাদ সেখান থেকেও পিছু হটতে বাধ্য হয়েছে। নিজ স্বার্থে আবার সেখানে ঘাঁটি করার জন্যে মার্কিন সাম্রাজ‌্যবাদ ইসরাইলকে সঙ্গী করে মধ্যপ্রাচ্যের দেশে দেশে হস্তক্ষেপ করছে। সেই প্রয়োজনেই ইরানের রেভুল্যশনারি গার্ডের শাখা কুদস ফোর্সের কমান্ডার কাশেম সোলায়মানিসহ সাত জনকে কাপুরুষোচিতভাবে হত্যা করেছে। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”

বিবৃতিতে তিনি আরও বলেন, “সারা দুনিয়ায় মার্কিন সাম্রাজ‌্যবাদ বিরুদ্ধে ও নির্যাতিত মানুষের পক্ষে আন্দোলনরত জনতার প্রতি আমরা সংহতি জানাই। একইসাথে মার্কিন সাম্রাজ‌্যবাদ বিরুদ্ধে সচেতন মহল ও জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।’

বাংলাদেশের বাম-গণতান্ত্রিক শক্তিকে এটার বিরুদ্ধে সংহতি গড়ে তোলার আহ্বান করছি। বাংলাদেশ সরকারের মৌননীতি কোনো-না-কোনো ভাবে মার্কিন সাম্রাজ‌্যবাদ ও তার দোসরদের পক্ষেই সমর্থন জোগায়। আমরা সরকারের এই মৌননীতিরও নিন্দা জানাচ্ছি।” 

একইভাবে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান শনিবার সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে যুদ্ধবাজ মার্কিন সাম্রাজ‌্যবাদ কর্তৃক ইরাকের বাগদাদে বোমা হামলা ও ইরানি জেনারেল সোলেমানিসহ ৮ জনকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে কমরেড খালেকুজ্জামান বলেন, ‘চরম অর্থনৈতিক সংকটে জর্জরিত মার্কিন যুক্তরাষ্ট্র তার সামরিক অর্থনীতি চাঙ্গা রাখতেই দেশে দেশে আগ্রাসন ও আঞ্চলিক যুদ্ধ-যুদ্ধ উন্মাদনা তৈরি করে চলেছে। মধ্যপ্রাচ্যের জনগণ মার্কিন যুদ্ধ তৎপরতার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে। ফলে মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশ থেকে পিছু হটতে বাধ্য হচ্ছে।

বিবৃতিতে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজ দেশে অভিসংসিত হয়ে হুমকীর মুখে। আসন্ন নির্বাচনে পুনরায় নির্বাচিত হওয়া এবং মধ্যপ্রাচ্যে ঘাটি স্থায়ী রাখার অভিলাসেই ইরাকে এই হামলা চালিয়েছে। তাছাড়া মধ্যপ্রাচ্যের তেল সম্পদের ওপর মার্কিন দখলদারিত্ব বজায় রাখতে ইহুদিবাদী ইসরায়েলী সন্ত্রাসবাদকে খাড়া রাখতেও এ হামলা কাজে লাগবে।

বিবৃতিতে তিনি মধ্যপ্রাচ্যসহ সারা দুনিয়ায় মার্কিন আগ্রাসন ও দস্যুতার বিরুদ্ধে বিশ্ব বিবেক সোচ্চার হওয়ার আহ্বান জানান। একই সাথে ইরাকে এহেন ঘৃণ্য হামলা ও হত্যকাণ্ডের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের প্রতিবাদ না করারও তীব্র সমালোচনা করেন।


ঢাকা/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়