ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

'ব্যর্থতা স্বীকার করে জনগণের কাছে ক্ষমা চান'

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ১১ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
'ব্যর্থতা স্বীকার করে জনগণের কাছে ক্ষমা চান'

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর ভারত সফরকে কেন্দ্র করে বিভ্রান্তি না ছড়িয়ে নিজেদের ব্যর্থতা স্বীকার করে জনগণের কাছে ক্ষমা চান বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ছোট মিলনায়তনে ‘প্রধানমন্ত্রীর ভারত সফর সম্পর্কের নতুন দিগন্ত শীর্ষক’ এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

বিএনপির নেতৃবৃন্দের মন্তব্যের সমালোচনা করে তিনি বলেন, পাকিস্তান ছাড়া সার্কভুক্ত সব দেশগুলোর সঙ্গে ভারতের সমঝোতা স্মারক আছে। তাহলে কি তারা ভারতের কাছে তাদের দেশকে বিক্রি করে দিয়েছেন? রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ এমন আরো ১০টি দেশের সঙ্গে বাংলাদেশের সমঝোতা স্মারক আছে, তাহলে কি দেশ তাদের কাছেও বিক্রি হয়ে গেছে?

খালেদা জিয়া (বিএনপি চেয়ারপারসন) তার শাসনামলে চীনের সঙ্গে সামরিক চুক্তি করেছিলেন, যার কোনো কিছুই তিনি দেশের জনগণকে জানাননি। তাহলে তো তিনি অনেক আগেই দেশকে বিক্রি করে দিয়েছেন?

তিনি আরো বলেন, তৃতীয় বিশ্বের কাছে বাংলাদেশের উন্নয়ন এখন উদাহরণ। শেখ হাসিনার (প্রধানমন্ত্রী) নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাওয়া অনেকের গাত্রদাহ। আর সমঝোতা স্মারককে চুক্তি বলে আখ্যায়িত করা মূলত তাদের মূর্খতারই পরিচয়।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী 'পাকিস্তানকে দুর্বল করার জন্য ১৯৭১ সালে পাকিস্তান ভেঙেছিল ভারত' এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, তারা সবসময় পাকিস্তানের স্বার্থেই কাজ করে গেছেন। এরা বাংলাদেশের স্বাধীনতাকে স্বাধীনতা হিসেবে বিবেচনা না করে, পাকিস্তানের ভেঙে যাওয়া হিসেবেই বিবেচনা করেন। তারা বংলাদেশের স্বাধীনতাকে কখনোই মেনে নিতে পারেননি। রিজভীর এই বক্তব্যে মূলত তাদের থলের বিড়ালই বের হয়ে গেছে।

তিস্তা চুক্তির বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ আর ভারতের বন্ধুত্ব শুধু তিস্তার মধ্যেই সীমাবদ্ধ না। বিএনপির আমলে দেশকে ভারতের বাজারে পরিণত করা হয়েছিল। আর এখন ভারতীয় বাজার দখলের জন্য শেখ হাসিনা তার সফরে শতাধিক ব্যবসায়ীকে নিয়ে গেছেন। সমুদ্রে যেভাবে  শেখ হাসিনা সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করেছেন, ঠিক তেমনি শেখ হাসিনার আমলেই তিস্তা চুক্তিও হবে।

সম্প্রতি টিআইবির প্রকাশিত রিপোর্টের কথা উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, যারা জনগণকে হত্যা করে ক্ষমতায় আসতে চায়, গণতন্ত্র হত্যা করতে চায়, দয়া করে তাদের হাতকে শক্তিশালী করবেন না। অন্যথায় দেশের জনগণ তাদের সঙ্গে সঙ্গে আপনাদেরকেও চক্রান্তকারী হিসেবে চিহ্নিত করবে।

স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন স্বাশিপ সাধারণ সম্পাদক শাহজাহান আলম সাজু।



রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়