ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

দিনশেষে ৩০৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ১৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দিনশেষে ৩০৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড

ইয়াসিন হাসান: ওয়েলিংটনে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে। দিন শেষে বাংলাদেশের চেয়ে ৩০৩ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা।

স্কোর:  বাংলাদেশ:  ৫৯৫/৮ (ডিক্লেয়ার)

       নিউজিল্যান্ড: ২৯২/৩; ১১৯ রান নিয়ে টম ল্যাথাম এবং ৩৫ রান করে হেনরি নিকোলাস অপরাজিত রয়েছেন। আউট হয়ে ফিরে গেছেন জিৎ রাভাল ২৭, উইলিয়ামসন ৫৩ এবং রস টেইলর ৪০।

 

ল্যাথামের সেঞ্চুরি: নিউজিল্যান্ডের হয়ে সেঞ্চুরি তুলে নিলেন দেশটির ওপেনিং ব্যাটসম্যান টম ল্যাথাম। এটি তার টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। ১৬৭ বল মোকাবেলায় ১২ চারের সাহায্যে শতরান পূরণ করেন ল্যাথাম। তার সেঞ্চুরিতে ভর করে দলীয় সংগ্রহ আইড়াইশো ছাড়িয়ে গেছে নিউজিল্যান্ড।

 

টেইলর-ল্যাথাম জুটি ভাঙলেন রাব্বী: উইলিয়ামসনের আউটের পর ক্রিজে বিপদজনক হয়ে উঠছিল টম ল্যাথাম ও রস টেইলর জুটি। দলীয় ২০৫ রানের সময় নিউজিল্যান্ড শিবিরে নিজের দ্বিতীয় আঘাত হেনে সেই জুটি ভাঙেন কামরুল ইসলাম রাব্বী। ৪৭ ওভারে রাব্বির করা প্রথম বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ তুলে দিলে সাজঘরে ফিরতে হয়ে টেইলরকে। আউট হওয়ার আগে ৫১ বলে ৪০ রান করেন তিনি।

 

দ্বিতীয় সেশনে দ্রুত রান: ​দ্বিতীয় সেশনে দ্রুত রান তোলার পথে কেন উইলিয়ামসনকে হারায় নিউজিল্যান্ড। ২৫ ওভারে ১৩১ রান সংগ্রহ করে স্বাগতিকরা। চা-বিরতিতে যাওয়ার সময় নিউজিল্যান্ডের স্কোর ৪৩ ওভারে ১৮৬/২। টম ল্যাথাম ৬৫ ও রস টেইলর ৩৬ রানে ব্যাট করছেন।

তাসকিনের বলে সাজঘরে উইলিয়ামসন: আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের প্রথম ওভারেই তাসকিন পেতে পারতেন উইকেটের স্বাদ। কিন্তু সাব্বির ক্যাচ মিস করায় কপাল পুড়ে ডানহাতি এ পেসারের। তবে অভিষেক উইকেটের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হল না তাসকিনকে। অষ্টম ওভারে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের উইকেট নিয়ে উইকেটের খাতা খুলেছেন তাসকিন। ৫৩ রানে সাজঘরে ফিরেছেন কিউই অধিনায়ক।

ল্যাথামের হাফ-সেঞ্চুরি: বাংলাদেশের বিপক্ষে প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ পেলেন কিউই ওপেনার টম ল্যাথাম। বাঁহাতি এ ওপেনারের এটি ১২তম হাফ-সেঞ্চুরি। মেহেদী হাসান মিরাজের বলে মিড উইকেটে বল পাঠিয়ে এক রান নিয়ে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ল্যাথাম। ৫১ বলে ৭ বাউন্ডারিতে ইনিংসটি সাজান ল্যাথাম। 

মধ্যাহ্ন বিরতি: তৃতীয় দিনের প্রথম সেশন বাংলাদেশের। ব্যাটিংয়ে বড় রান সংগ্রহের পর স্বাগতিক শিবিরের ১ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের করা ৫৯৫ রানের জবাবে ৫৫ রান তুলেছে তারা। এখনও বাংলাদেশের থেকে ৫৪০ রানে পিছিয়ে আছে কিউইরা। 

রাব্বীর প্রথম বলে উইকেট: পেসার কামরুল ইসলাম রাব্বী বোলিংয়ে এসে প্রথম বলে উইকেটের স্বাদ পেয়েছেন। রাব্বীর লাফিয়ে উঠা বলে ব্যাট সরাতে পারেননি জিৎ রাভাল। উইকেট রক্ষক ইমরুল কায়েসের হাতে ক্যাচ দেন বাঁহাতি ওপেনার। ২৭ রান করেন রাভাল।


ক্যাচ ছাড়লেন সাব্বির: আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে নিজের প্রথম ওভারেই উইকেট পেতে পারতেন তাসকিন আহমেদ। কিন্তু ডানহাতি এ পেসারকে প্রথম ওভারে উইকেট বঞ্চিত করেন সাব্বির রহমান। তৃতীয় স্লিপে দাঁড়িয়ে জিৎ রাভালের ক্যাচ ছাড়েন সাব্বির। ২৪ রানে জীবন পেয়ে বাঁহাতি এ ওপেনার কোথায় গিয়ে থামেন সেটাই দেখার বিষয়।

মাঠে নেই মুশফিকুর রহিম: বাংলাদেশের ইনিংস ঘোষণার সময় টিভি স্ক্রিনে মুশফিকুর রহিমকে দেখা গেলেও ফিল্ডিংয়ে নামেননি টেস্ট দলপতি। জানা গেছে, ব্যাটিংয়ের সময় বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন মুশফিক। ব্যাথা না কমায় ফিল্ডিং করছেন না মুশফিক। তার পরিবর্তে উইকেটের পিছনে দাঁড়িয়েছেন ইমরুল কায়েস। ফিল্ডিং করছেন সৌম্য সরকার।  

বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান: সাব্বির রহমানের হাফ-সেঞ্চুরির পরপরই ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ৮ উইকেটে ৫৯৫ রানে ইনিংস ঘোষণা করেন মুশফিকুর রহিম। টেস্ট ক্রিকেটে এটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান। সাব্বির রহমান ৫৪ ও কামরুল ইসলাম রাব্বী ৬ রানে অপরাজিত থাকেন।  তৃতীয় দিন এক ঘন্টা ব্যাটিং করে বাংলাদেশ। ১৬ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশ ৫৩ রান সংগ্রহ করে।  তাসকিনের দিনের শুরুতে ৩ রানে সাজঘরে ফিরেন।

সাব্বিরের হাফ-সেঞ্চুরি: ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নেমে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ পেলেন সাব্বির রহমান। পেসার নেইল ওয়াগনারের বলে কভারে বাউন্ডারি মেরে মাইলফলকে পৌঁছান ডানহাতি এ ব্যাটসম্যান। প্রথম হাফ-সেঞ্চুরিটি পেয়েছিলেন ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে। শুক্রবার দ্বিতীয় দিন শেষে ১০ রানে অপরাজিত ছিলেন সাব্বির।  

সাজঘরে তাসকিন: তৃতীয় দিনের শুরুতেই সাফল্য পেল নিউজিল্যান্ড। পেসার নেইল ওয়াগনারের বলে দ্বিতীয় স্লিপে টেলরের হাতে ক্যাচ দেন তাসকিন আহমেদ। অভিষিক্ত হওয়া এ পেসার প্রথম ইনিংসে করলেন ৩ রান।

ব্যাটিংয়ে সাব্বির, তাসকিন: শুক্রবার দ্বিতীয় দিন শেষে ১০ রানে অপরাজিত থাকেন সাব্বির রহমান। দিনের শেষ বলে আউট হয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় দিনের শুরু থেকে সাব্বিরকে সঙ্গ দিচ্ছেন তাসকিন আহমেদ।


দ্বিতীয় দিন: সাকিব আল হাসানের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি (২১৭) ও মুশফিকুর রহিমের চতু্র্থ সেঞ্চুরিতে (১৫৯) দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ৫৪২ রান করে বাংলাদেশ। সাকিব আল হাসান ২৭৬ বলে ৩১ বাউন্ডারিতে করেন ২১৭ রান। মুশফিকুর রহিম ২৬০ বলে ২৩ চার ও ১ ছক্কায় করেন ১৫৯ রান। দুজন পঞ্চম উইকেটে রেকর্ড ৩৫৯ রান করে।

প্রথম দিন:  বৃষ্টি ও আলোর স্বল্পতায় প্রথম দিন মাত্র ৪০.২ ওভার খেলার সুযোগ পায় বাংলাদেশ। প্রথম দিন ৩ উইকেটে ১৫৪ রান তুলে বাংলাদেশ। মুমিনুল হক ৬৪ ও সাকিব আল হাসান ৫ রানে অপরাজিত থাকেন। তামিম ইকবাল করেছিলেন ৫৬ রান।

রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/ইয়াসিন  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়