ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্যথামুক্ত নরমাল ডেলিভারি সেবা দিচ্ছে ইমপালস

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যথামুক্ত নরমাল ডেলিভারি সেবা দিচ্ছে ইমপালস

নিজস্ব প্রতিবেদক : গর্ভবতী মায়েদের ব্যথামুক্ত নরমাল ডেলিভারি সেবা দিচ্ছে রাজধানীর ইমপালস হাসপাতাল।

ইমপালস হেলথ সার্ভিসেস অ্যান্ড রিসার্চ সেন্টার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ডা. জাহের আল-আমিন বুধবার তেজগাঁওস্থ হাসপাতালটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

প্রফেসর ডা. জাহের আল-আমিন বলেন, ‘‘সিজারিয়ান কোনো মতে স্বাভাবিক প্রসবের বিকল্প হতে পারে না। আবার আধুনিকতার নিরিখে প্রসবের সময় ব্যথাও কোনমতে কাম্য নয়। এইসব চিন্তা করেই আমরা গত বছর থেকে ব্যথামুক্ত নরমাল ডেলিভারি শুরু করেছি এবং যথেষ্ট সাফল্যও অর্জন করেছি।

‘‘সিজারিয়ান প্রসবের কারণে মায়েরা অনেকগুলো সমস্যার সম্মুখিন হয়ে থাকেন। কারণ এটি একটি অপারেশন যা সাধারণ প্রসবের মাধ্যমে এড়ানো সম্ভব।’’ 

তিনি বলেন, ‘‘ব্যথামুক্ত নরমাল ডেলিভারির জন্য যা প্রয়োজন তা হচ্ছে একটি সুসজ্জিত ব্যবস্থাপনা, পর্যাপ্ত এনেসথিয়েসিস্ট, ২৪ ঘন্টার জন্য সার্বক্ষনিক কনসালটেন্টদের উপস্থিতি, যার মাধ্যমে প্রি-ডেলিভারি, ডেলিভারি এবং ডেলিভারি পরবর্তী সেবা দক্ষতার  সঙ্গে করা সম্ভব। এখনও পর্যন্ত ইমপালস হাসপাতাল হচ্ছে বাংলাদেশে একমাত্র স্বাস্থ্য কেন্দ্র যেখানে মায়েরা পাবেন সর্বোত্তম ব্যথামুক্ত স্বাভাবিক ডেলিভারি সেবা। আর আমরা রোগীর সন্তুষ্টি অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

‘‘এ উদ্যোগকে আরো বেগবান এবং অত্যাধুনিক করতে আমরা বিদেশ থেকে বিশেষ টিম এনেছি, যারা আগামী ১ সপ্তাহ সারাক্ষন এখানে থেকে ইমপালসে আসা গর্ভবতী মায়েদের ডেলিভারি পরিচালনা করবেন এবং আমাদের স্থানীয় যে দূর্বলতা/ফাঁক-ফোকর রয়েছে তা দূর করতে সাহায্য করবেন।’’ 

সংবাদ সম্মেলনে একটি গবেষনার কথা উল্লেখ করে বলা হয়, প্রতি বছর সিজারের মাধ্যমে সন্তান প্রসব করার জন্য সারাদেশে রোগীদের খরচ হয় প্রায় ১২০০ কোটি টাকা। কিন্তু সর্ম্পূণ অপ্রয়োজনীয় ও ঝুকিপূর্ণ এ ধরনের ডেলিভারি মা এবং শিশু দুজনকেই ঝুকির মধ্যে ঠেলে দেয়।

অনেক গর্ভবতী মা প্রায়ই ব্যাথা আতঙ্কের কারণে সন্তান প্রসব করার জন্য অস্ত্রোপচার করতে বাধ্য হন। তবে অতিরিক্ত অর্থ খরচ করার পরেও তাদেরকে প্রসব পরবর্তী দীর্ঘ মেয়াদি বিভিন্ন জটিলতার সম্মুখীন হতে হয়।

পোর্টিয়নকুলা ইউনিভার্সিটি হাসপাতাল এর সিনিয়র কনস্যালটেন্ট ডা. কাজী নাফিজা হামিদ বলেন, উন্নত বিশ্বে সব মা-ই ব্যাথামুক্ত নরমাল ডেলিভারি প্রত্যাশা করে থাকেন। তারা চায় সন্তান প্রসবের পরবর্তী যেসব সেবা দরকার হয় তাও হতে হবে ব্যথামুক্ত।

এপিডুরাল অ্যানালজেসিয়া পদ্ধতি সম্পর্কে বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, এটি ব্যবহার করলে রোগীরা সম্পূর্ণ ব্যথামুক্তভাবে তাদের সন্তান প্রসব করতে পারে।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আইনুল কবীর। ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়রে যুগ্মসচিব তপন কুমার বিশ্বাস, সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের সিনিয়র কনস্যালটেন্ট ডা. মো. তৌফিক ইসলাম এবং আয়ারল্যান্ড ওয়াটারফোর্ড ইউনিভার্সিটি হাসপাতাল এর সিনিয়র কনস্যালটেন্ট জিন্নুরাইন জয়গিদার।


রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/নাসির/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়