ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারপারসন আহসান মনসুর

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ২৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্র্যাক ব্যাংকের নতুন চেয়ারপারসন আহসান মনসুর

অর্থনৈতিক প্রতিবেদক : ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারপারসন হলেন অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর। এর আগে তিনি এ ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ছিলেন।

স্যার ফজলে হাসান আবেদ ব্র্যাক ব্যাংকের চেয়ারপারসনের দায়িত্ব থেকে অব্যাহতি নেয়ার পর তার স্থলাভিষিক্ত হলেন আহসান মনসুর।

সোমবার ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ফজলে হাসান আবেদ দায়িত্ব থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তার স্থলাভিষিক্ত হবেন আহসান এইচ মনসুর।

ব্র্যাক ব্যাংকের পরবর্তী নেতৃত্ব নির্ধারণের পরিকল্পনার অংশ হিসেবে ফজলে হাসান আবেদ এ সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন। ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তীতে ২০১৩ সালে পুনরায় পরিচালনা পর্ষদের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফজলে হাসান আবেদের নেতৃত্বে ব্র্যাক ব্যাংক ব্যাংকিং খাতে দেশের অন্যতম সেরা ব্যাংক হিসেবে স্থান করে নিয়েছে। ব্যাংকিং সেবার বাইরে থাকা সাধারণ মানুষকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক লক্ষ্যণীয় অবদান রেখেছে। তিনি দ্রুত পরিবর্তনশীল ব্যাংকিং খাতে টিকে থাকতে ভবিষ্যতমুখী পরিকল্পনার ওপর জোর দিয়েছেন। তার নেতৃত্বে ব্র্যাক ব্যাংক সর্বাধুনিক, গ্রাহকবান্ধব ও উন্নত প্রযুক্তিনির্ভর ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

ফজলে হাসান আবেদ বলেন, অনেক বছর যাবৎ আমি ব্র্যাক ব্যাংকে আমার পরবর্তী নেতৃত্ব নিয়ে অনেক ভেবেছি এবং সেই অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। নতুন নেতৃত্ব তৈরি করা এবং পর্যায়ক্রমে ব্র্যাকের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্ব যোগ্য নেতৃত্বের কাছে হস্তান্তর করা এই প্রক্রিয়ার অংশ। এখন আমার বয়স ৮৩ বছর। আমি মনে করি, এখনই ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব থেকে অবসর নেয়ার উপযুক্ত সময় এবং ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল সেক্টরে অভিজ্ঞ একজনকে চেয়ারপারসনের দায়িত্ব অর্পণ করা উচিত।

আহসান মনসুর ২০১৭ সালে ব্র্যাক ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে যোগদান করেন। তিনি বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক।

তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে আন্তর্জাতিক অর্থ তহবিলে (আইএমএফ) দীর্ঘ কর্মজীবনে অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

১৯৮১ সালে তিনি আইএমএফে যোগ দেন। ১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইক্যুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া, তিনি আইএমএফের কর্মকর্তা হিসেবে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

ড. মনসুর ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত পাকিস্তানে আইএমএফের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রীর ফিসক্যাল (রাজস্ব) উপদেষ্টা ছিলেন।

নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে আহসান মনসুর বলেন, ফজলে হাসান আবেদ দেশের একজন অনন্য সাধারণ ব্যক্তিত্ব। তার পদ গ্রহণ করা কারো পক্ষেই সম্ভব নয়। প্রতিষ্ঠান নির্মাণে তার রয়েছে অসাধারণ ও পরীক্ষিত দক্ষতা। আমার ওপর আস্থা রেখে আগামী দিনে ব্র্যাক ব্যাংককে সামনে এগিয়ে নেবার দায়িত্ব আমাকে অর্পণ করায় আমি স্যার ফজলে হাসান আবেদ এবং পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।


রাইজিংবিডি/ঢাকা/২৬ আগস্ট ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়