ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভদ্রবেশী চোর তারা!

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৬, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভদ্রবেশী চোর তারা!

তারা দুইজনই বেশ স্মার্ট। ভালো পোষাক পরেন। ভদ্র মানুষের মতো চলাফেরা করেন।

এলাকার সবাই তাদেরকে নিরীহ প্রকৃতির খুব ভালো মানুষ হিসেবেই চিনেন।

কিন্তু পুলিশ শেষ পর্যন্ত তাদেরকে ভদ্রবেশী চোর হিসেবে শনাক্ত করে। বাসার অতিথি সেজে অভিনব কায়দায় মূল্যবান জিনিপত্র চুরি করে নিয়ে আসেন তারা। তাদের রয়েছে সংঘবদ্ধ সিন্ডিকেটও।

এমন তথ‌্যই নিশ্চিত করেছেন খুলশি থানার অফিসার ইনচার্জ প্রণব চৌধুরী।

এই দুই ভদ্রবেশী চোরের নাম নুর মোহাম্মদ প্রকাশ রাসেল (২৮) এবং রবিউল হাসান রবি (৩০)। ঘটনাটি চট্টগ্রাম মহানগরীর খুলশি থানা এলাকার।

প্রণব চৌধুরী রাইজিংবিডিকে জানান, সংঘবদ্ধ ভদ্রবেশী চোর চক্রের দুই সদস্যকে দীর্ঘ অনুসন্ধান প্রক্রিয়ার পর গ্রেপ্তার করা হয়েছে নগরীর খুলশি থানা থেকে।

পুলিশ জানায়, গ্রেপ্তাররা দীর্ঘদিন ধরে মহানগরীর বিভিন্ন ফ্ল্যাটে বা বাসায় অভিনব পন্থায় চুরি করে আসছিলেন। তাদের চুরির প্রক্রিয়া হচ্ছে সুন্দর পরিপাটি পোশাক পরে টার্গেটকৃত বিল্ডিং এর সামনে গিয়ে সিকিউরিটিকে বলেন যে, তারা অমুক জনের অতিথি।

পরবর্তীতে বিল্ডিংএ উঠে টার্গেটকৃত বাসার দরজা খোলা থাকলে তারা ঢুকে পড়তেন। যেহেতু টার্গেটকৃত বাসা নিরিবিলি থাকে তাই বাসার সামনে অর্থাৎ ড্রইংরুমে যা পাবে তা নিয়েই ভদ্রলোকের মত চম্পট দিতেন তারা। হঠাৎ যদি বাসার ভেতর হতে কেউ দেখে ফেলেন, তখন গৃহকর্ত্রীকে বলে তারা ভুলে চলে এসেছে।

তাদের অন্য আরেক প্রক্রিয়া হচ্ছে, কোন বাসায় নারীরা একা থাকলে বাসার কলিং বেল চেপে, উক্ত নারীর স্বামী পাঠিয়েছেন বলে জানাতেন তারা। এই বলে বাসায় ঢুকে বিভিন্ন ছলচাতুরির কথা বলে ড্রইংরুমে অতিথির মত বসে এক পর্যায়ে গৃহকর্ত্রীকে ভয় দেখিয়ে অথবা অগোচরে মালামালসহ পালিয়ে যেতেন তারা। এই চুরির প্রক্রিয়ায় তারা দীর্ঘদিন যাবৎ শহরের বিভিন্ন জায়গায় চুরি করে আসছিলেন।

যেভাবে গ্রেপ্তার করা হলো:

গত সেপ্টেম্বর মাসে নগরীর খুলশী থানার দক্ষিণ খুলশী এলাকায় বসবাসকারী এক বিচারপতির মালিকানাধীন ভবনে জনৈক মেহেদী সাহেবের বাসায় একই প্রক্রিয়ায় ঢুকে এক ৪০ ইঞ্চি এলইডি টিভি চুরি করে নিয়ে যায়। এই ঘটনায় খুলশি থানায় সাধারণ ডায়রি করার পর পুলিশ অনুসন্ধান শুরু করে। পুলিশ বাসার সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে এই দুই যুবককে প্রথমে চিহ্নিত করে।

পরবর্তীতে একইভাবে ফেব্রুয়ারি মাসে নগরীর ডেবার পাড়ের এক প্রকৌশলীর বাসায় ঢুকে অত্যাধুনিক ক্যামেরাসহ মূল্যবান জিনিসপত্র চুরি করে নিয়ে যায়। এই বাসার সিসিটিভি ফুটেজ এই দুই যুবককেই চিহ্নিত করে পুলিশ। পরে একাধিক সোর্স নিয়োগ করে তথ্য প্রযুক্তির সহায়তায় রোববার দুই ভদ্রবেশী চোরের অবস্থায় নিশ্চিত করতে সক্ষম হয় খুলশি থানা পুলিশ।

পরে খুলশি থানার এস আই আনোয়ার হোসেনের নেতৃত্বে একদল পুলিশ নগরীর পূর্ব নাসিরাবাদ বাইলেইন থেকে এই দুই ভদ্র চোরকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। পরে তাদের স্বীকারোক্তির ভিত্তিতে ও নগরীর অলংকার শপিং কমপ্লেক্স সুমন টেলিকম হতে ৩৫টি বিভিন্ন মডেলের চোরাই মোবাইল ফোন, তিন ল্যাপটপ, পাঁচ ট্যাব উদ্ধার করা এছাড়া গ্রেপ্তার রাসেলের বিশ্ব কলোনির বাসা হতে চোরাই এলইডি টিভি এবং অত্যাধুনিক ক্যামেরা উদ্ধার করা হয়।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়