ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৮, ২৪ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেনেজুয়েলায় আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা

ভেনেজুয়েলার ক্ষমতাসীন প্রেসিডেন্ট মাদুরো

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার সরকারপন্থি সাংবিধানিক পরিষদ দেশটিতে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছে।

এপ্রিল মাস শেষ হওয়ার আগে এই নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দিয়েছে সাংবিধানিক পরিষদ। বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

প্রয়াত প্রেসিডেন্ট হুগো চাভেজের উত্তরসূরি ক্ষমতাসীন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মঙ্গলবার এক জনসভায় হাজার হাজার সমর্থকের উদ্দেশে বলেন, ছয় বছর মেয়াদে প্রেসিডেন্ট পদে আরো একবার ক্ষমতায় থাকতে নির্বাচনে লড়াই করতে চান তিনি। আগাম নির্বাচনকে স্বাগত জানিয়ে মাদুরো বলেন, ‘এটি সঠিক সিদ্ধান্ত। সাম্রাজ্যবাদী ও ডানপন্থিরা ভেনেজুয়েলার অর্থনীতি গ্রাস করতে ষড়যন্ত্র করছে।’

আগাম নির্বাচনের ঘোষণা দিলেও বিরোধীরা এর সুবিধা নিতে পারবে বলে মনে হচ্ছে না। বিরোধীশিবির এখন দুর্বল এবং বহু মত-পথে বিভক্ত। প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার মতো প্রধান প্রধান বিরোধী নেতা এখন স্বেচ্ছানির্বাচনে অথবা জেলখানায় রয়েছেন।

তবে প্রাক্তন প্রেসিডেন্ট পদপ্রার্থী হেনরিক ক্যাপ্রিলেস বলেছেন, ক্ষমতাসীন সরকার এতটাই অজনপ্রিয় যে, তারা নির্বাচনে নিশ্চয়ই হারবে। এক টুইটে তিনি বলেছেন, ‘সরকার ও এর নেতারা অধিকাংশ ভেনেজুয়েলানকে ক্ষেপিয়ে তুলেছে।’ গণতন্ত্র প্রতিষ্ঠায় তিনি বিরোধীদের এক কাতারে আসার আহ্বান জানিয়েছেন।

হেনরিক ক্যাপ্রিলেস নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। মিরান্ডা রাজ্যের মেয়র থাকা অবস্থায় সরকারি তহবিল অব্যবস্থাপনার অভিযোগে গত বছর এপ্রিল মাসে আদালতের এক রায়ে তিনি ১৫ বছরের জন্য সরকারি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। তবে তার দাবি, তিনি কোনো ভুল করেননি এবং তার বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

এদিকে, প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, বিরোধীরা আসুক আর না-ই আসুক, যথাসময়ে নির্বাচন হবে। খুব শিগগিরই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়