ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ভ্যাকসিন কেবল উন্নত দেশে দিলেই পৃথিবী থেকে ভাইরাস চলে যাবে না’

নিজস্ব প্রতিবেদক:  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ৭ এপ্রিল ২০২১  
‘ভ্যাকসিন কেবল উন্নত দেশে দিলেই পৃথিবী থেকে ভাইরাস চলে যাবে না’

স্বাস্থ‌্যমন্ত্রী জাহিদ মালেক (ফাইল ছবি)

করোনার ভ‌্যাকসিন দেওয়ার ক্ষেত্রে উন্নত দেশের পাশাপাশি দরিদ্র দেশগুলোর দিকেও সমানভাবে উদ্যোগী হতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ‌্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘কোভিড মোকাবিলায় বিশ্বের অনেক উন্নত দেশ ভ‌্যাকসিন তৈরি করেছে। কিন্তু সেই ভ্যাক্সিন কেবল উন্নত দেশে দিলেই পৃথিবী থেকে ভাইরাস চলে যাবে না।’ বুধবার (৭ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর  আয়োজিত ভার্চুয়াল সভায়  বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি মি. বার্ধন সিং রানার উদ্দেশে মন্ত্রী এসব কথা বলেন।  

স্বাস্থ‌্যমন্ত্রী বলেন, ‘‘বিশ্বব্যাপী আজ স্বাস্থ্য দিবস পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য করা হয়েছে ‘সবার জন্য সুন্দর ও স্বাস্থ্যকর বিশ্ব গড়ি’। এই দিবসের মূল লক্ষ্য হচ্ছে সবার সঙ্গে সমতা ও ন্যায্যতা। এই সমতা পৃথিবীর সব মানুষের জন্য সমানভাবে কার্যকর হতে হবে। বর্তমান বিশ্ব করোনার অতিমারিতে আক্রান্ত ও দিশেহারা। বিশ্বের উন্নত দেশগুলেঅর পাশাপাশি দরিদ্র দেশগুলোও এই মহামারিতে বিপর্যস্ত। বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে দরিদ্র দেশগুলো এই অতিমারির কারণে আরও দরিদ্র হয়ে যাচ্ছে। এক্ষেত্রে বিশ্ব নেতাদের উন্নত দেশগুলোর পাশাপাশি দরিদ্র দেশগুলোর দিকেও সমানভাবে উদ্যোগী হতে হবে।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া করোনা প্রতিরোধে সরকারের ১৮ টি নির্দেশনা কঠোরভাবে মেনে চলার ওপর জোর দেন।  

করোনায় করণীয় তুলে ধরে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলম।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে  সূচনা বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব জেবুন্নেছা বেগম। মূল প্রবন্ধ পাঠ করেন সিডিসি-এর লাইন ডিরেক্টর নাজমুল ইসলাম। অন্যানের মধ্যে সভায় আরও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক, ডিজি নার্স, সিডিসি-এর লাইন ডিরেক্টর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি মি. বার্ধন সিং রানা।

ঢাকা/সাওন/এনই/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়