ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগার উদ্বোধন

ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন করেছেন খাদ্যমন্ত্রী জনাব সাধন চন্দ্র মজুমদার। আগামীতে প্রতিটি জেলায় এ ব‌্যবস্থা চালুর প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে খাদ‌্যদ্রব‌্যের মান নির্ণয়, ভেজাল সনাক্তকরণ ও গুণাগুণ যাচাইয়ের এই পরীক্ষাগারের উদ্বোধন করেন মন্ত্রী।

এসময় খাদ্যমন্ত্রী বলেন, ‘ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার অত্যন্ত যুগান্তকারী একটি উদ্যোগ। ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার ঢাকা শহরের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াবে এবং খাবার নিরাপদ নাকি অনিরাপদ, তা পরীক্ষা করবে। দূষণের ও ভেজালের বিভিন্ন উৎস সম্পর্কিত ভিডিও প্রদর্শন করবে এবং কীভাবে আমরা আমাদের খাদ্য নিরাপদ রাখতে পারি, তাও প্রদর্শন করবে। ‘

তিনি বলেন, ‘শহরের সকল স্তরের মানুষকে সচেতন করার জন্য এটি একটি দুর্দান্ত পদক্ষেপ এবং বাংলাদেশের জন্য এটি একটি মাইলস্টোন। একটি নতুন অধ্যায়ের সূচনা করবে ভ্রাম‌্যমাণ পরীক্ষাগার।

তিনি আরো বলেন, পর্যায়ক্রমে প্রতিটি জেলায় এই ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার তৈরি করা হবে। এই পরীক্ষাগারের মাধ্যমে নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিষয়টি আরও একধাপ এগিয়ে যাবে।

মন্ত্রী বলেন, ‘মাঠ পর্যায় থেকে ভোক্তার পাত পর্যন্ত খাদ্যশৃঙ্খলের প্রতিটি পর্যায়ে কাজ করতে হবে। এ কাজে আমাদেরকে কৃষক থেকে শুরু করে খাদ্যশিল্প, কাঁচাবাজার, পথ খাবার বিক্রেতা, খাদ্য ব্যবসায়ী, সরকার, উন্নয়ন সহযোগী, জাতিসংঘ, এনজিও, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, পরীক্ষাগার, বেসরকারি ও সরকারসহ সকলকে একযোগে কাজ করতে হবে। ভেজালের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে।’

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সারোয়ার জাহানের সভাপতিত্বে  এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খাদ্য সচিব জনাব শাহাবুদ্দিন আহমদ, এফএও-এর বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন, ইউএসএআইডি এর প্রতিনিধি ডক্টর ওসাগি প্রমুখ।


ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ