ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মশা নিধনে সিসিকের অভিযান শুরু

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৫ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মশা নিধনে সিসিকের অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক, সিলেট : দুই মাসের ব্যবধানে ফের মশা নিধনে অভিযান শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। চলতি বছরে প্রকট আকার ধারণ করা ডেঙ্গু প্রতিরোধে সরকারের নির্দেশনার আলোকে বৃহস্পতিবার থেকে সপ্তাহব্যাপী এ অভিযান শুরু হয়েছে। যা চলবে ৩১ জুলাই পর্যন্ত। এ সময়ে মশা নিধনে ওষুধ প্রয়োগ ছাড়াও মশার আবাসস্থল ধ্বংস করতে পরিচ্ছন্নতা কার্যক্রম চলবে।

বৃহস্পতিবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ফগার মেশিনের মাধ্যমে ওষুধ প্রয়োগের মধ্য দিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। এর আগে জনগণকে সচেতন করতে নগর ভবন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। যা বিভিন্ন সড়ক ঘুরে শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। একই সময় সিলেট সরকারি মহিলা কলেজ ক্যাম্পাসেও মশা নিধনে ওষুধ প্রয়োগ করা হয়।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটে এখনো ডেঙ্গু ধরা পড়েনি। তবে ধরা পড়ার আগেই তা নিয়ন্ত্রণে কাজ করতে হবে। এ জন্য ডেঙ্গুর জীবাণু বহনকারী এডিস মশার আবাসস্থল ধ্বংস করার পাশাপাশি ওষুধও প্রয়োগ করা হবে। এ জন্য নগরবাসীকে সচেতন হতে হবে।

মশক নিধন অভিযান মনিটরিংয়ের জন্য নিয়ন্ত্রণ সেল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী। তিনি বলেন, মশক নিধন অভিযান যথাযথভাবে পরিচালনা করার জন্য একটি নিয়ন্ত্রণ সেল গঠন করা হয়েছে। সেলের দায়িত্বপ্রাপ্তরা রোস্টার অনুসারে দায়িত্ব পালন করবেন।

এ নিয়ন্ত্রণ সেলের সার্বিক তত্ত্বাবধায়কের দায়িত্বে রয়েছেন সিসিকের উর্ধ্বতন স্বাস্থ্য পরিদর্শক মো. আনোয়ারুল হক (০১৭১২-৫৩২৪০৯) ও সংরক্ষণ পরিদর্শক মো. ফখরুল আহমদ (০১৭১৪-৬০৯৮২৯)। সদস্যরা হচ্ছেন- সিসিকের ডাটা এন্ট্রি অপারেটর রূপক চন্দ্র মালাকার, সুপারভাইজার সেলিম আহমদ ও এহসান আহমদ সায়মন।

এ কর্মসূচি নগরীর ২৭টি ওয়ার্ডে এক যোগে শুরু হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মশার ওষুধ ছিটানোর ছাড়াও বাসা-বাড়ির আঙিনার ঝোঁপ-ঝাড়, জঙ্গল, পুকুরের কচুরিপানা পরিষ্কার করা হবে এ অভিযানে। এজন্য নগরবাসীও সহযোগিতা চাওয়া হয়েছে।

এর আগে বর্ষা মৌসুমের শুরুতেই গত ২ মে থেকে নগরীতে সপ্তাহব্যাপী মশক নিধন অভিযান পালন করে সিসিক। এ সময় সবকটি ওয়ার্ডে মশা মারতে ওষুধ প্রয়োগ করা হয়েছিল।


রাইজিংবিডি/সিলেট/২৫ জুলাই ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়