ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাদারীপুর স্পিনিং মিল বন্ধ ঘোষণা : শ্রমিকদের বিক্ষোভ

বেলাল রিজভী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ১৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদারীপুর স্পিনিং মিল বন্ধ ঘোষণা : শ্রমিকদের বিক্ষোভ

মাদারীপুর প্রতিনিধি : হঠাৎ করে  প্রশাসন থেকে মাদারীপুর  স্পিনিং মিল ঋণের দায়ে বন্ধ ঘোষণা করা হয়। এতে মিলের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা শুক্রবার সকাল ৯টা থেকে বিক্ষোভ সমাবেশ করে।

এ সময় প্রায় আধা ঘণ্টা ঢাকা-বরিশাল মহাসড়ক অবোরোধ করে রাখে শ্রমিকরা। পরে স্থানীয় প্রশাসন আশ্বাস দিয়ে শ্রমিকদের মিলের ভেতরে নিয়ে যায়। এরপর শ্রমিকরা মিলের ভেতরেই অবস্থান ধর্মঘট করে। দুপুর দেড়টার দিকে প্রশাসন থেকে ঘোষণা আসে ঋণের টাকা পরিশোধ না করা পর্যন্ত মিল বন্ধ থাকবে। এরপরই পুলিশ-শ্রমিক সংঘর্ষ হয় । এতে দুই পুলিশসহ ২০ জন আহত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রূপালী ব্যাংক মতিঝিল শাখার ঋণের সাতশ’ কোটি টাকা পরিশোধ করতে না পারায় বৃহস্পতিবার প্রতিষ্ঠানটিকে সিলগালা করার নির্দেশ দেয় সরকার। পরে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ফিরোজ হোসেনসহ একটি টিম আসেন মাদারীপুর স্পিনিং মিলে। তারা মাদারীপুর স্পিনিং মিলটি সিলগালা করতে গেলে শ্রমিকরা প্রথমে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে।

সেখান থেকে পুলিশ তাদের সরিয়ে দিলে মিলের ভেতরে অবস্থান নেন তারা। এ সময় পুলিশ ও শ্রমিকদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়। এতে দুই পুলিশসহ ২০ শ্রমিক আহত হন। পরিস্থিতি মোকাবিলায় ১০ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ।

শ্রমিকদের অভিযোগ, দুই মাস ১৫ দিনের টাকা পরিশোধ না করে প্রতিষ্ঠানটি সিলগালা করলে দুই হাজারের বেশি নারী শ্রমিক ক্ষতির মুখে পড়বেন।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ফিরোজ হোসেন বলেন, আমরা শান্তিপূর্ণভাবে প্রতিষ্ঠানটি সিলগালা করতে গেলে শ্রমিকরা বিক্ষোভ করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে এই সংঘর্ষ হয়। সরকার চাইছে, তাই আমরা প্রতিষ্ঠান সিলগালা করতে এসেছি।

মাদারীপুর স্পিনিং মিলে তিন শিফটে প্রায় দুই হাজার  কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক কাজ করে। তারা প্রায় আড়াই মাস ধরে বেতন-ভাতা পাচ্ছে না। এ অবস্থায় হঠাৎ করে শুক্রবার মিল বন্ধ ঘোষণা করায় শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে।

মিলের শ্রমিক কোহিনুর, মাজেদা, রহিমা, সাজেদা, মাহিনুর, সাহিনুরসহ একাধিক নারী কান্না জড়িত কণ্ঠে বলেন, আমাদের অনেকের স্বামী নাই, এখানকার বেতন দিয়ে সংসার চালাই, সন্তানদের পড়াশুনা করাই। বহু অসহায় মেয়ে আছে তারা এই মিলে কাজ করে ভিক্ষা করে না। আমরা জানি এই সরকার শ্রমিকবান্ধব সরকার। আমাদের এভাবে অসহায় অবস্থায় ফেলে দেবে না। আমরা যেকোনো অবস্থাতেই এই মিল বন্ধ হতে দেবো না।

মাদারীপুর স্পিনিং মিলের ডিজিএম আলী আকবর বলেন, ‘আমাদের কোনো নোটিশ ছাড়া হঠাৎ করে মাদারীপুর প্রশাসন মিল বন্ধ করতে বলে। আমরা অফিস থেকে শ্রমিকদের একথা জানালে তারা আন্দোলনে নেমে পড়ে। আমরা তো অসহায় হয়ে পড়ি। আমরা এখনো আড়াই মাসের বেতন শ্রমিকদের দিতে পারি নাই। এখানে এক একটি শ্রমিক একটি পরিবার নিয়ে বেঁচে আছে। আর আমরাই বা কি করব।’

মাদারীপুর অতিরিক্তি পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন দেব বলেন, ঋণের দায়ে মিল বন্ধের নির্দেশ দিলে শ্রমিকরা বিক্ষোভ সমাবেশ এবং সড়ক আবরোধ করে। এখন পরিস্থিতি স্বাভাবিক।



রাইজিংবিডি/মাদারীপুর/১৪ জুলাই ২০১৭/বেলাল রিজভী/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়