ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মেলায় সুমাইয়া বরকতউল্লাহর পরিবাবু ও একটি কাঠগাছ

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ৪ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেলায় সুমাইয়া বরকতউল্লাহর পরিবাবু ও একটি কাঠগাছ

ছাইফুল ইসলাম মাছুম : একুশের গ্রন্থমেলায় (২০১৮) প্রকাশিত হয়েছে সুমাইয়া বরকতউল্লাহর শিশুতোষ বই। বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ১৩৫ টাকা।

‘পরিবাবু ও একটি কাঠগাছ’ শিশুদের ছোটগল্পের বই। বইটিতে এগারটা গল্প আছে। গল্পগুলো হলো- পরিবাবু, আমার কোনো দোষ নাই, ইলশে গল্প, একটি কাঠগাছ, বীরের নাতনি, শহরের মেয়ে, প্রিয় প্রহলা, মায়ের আদর, বন্ধু, আয়নাল এবং ভুলু।

সুমাইয়া বরকতউল্লাহর বাড়ি নরসিংদী জেলার শিবপুর থানার দরগারবন্দ গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগে পড়ছেন তিনি। মাত্র আট বছর বয়স থেকে তার লেখালেখির হাতেখড়ি।

লেখালেখির শুরুর গল্প সম্পর্কে তিনি রাইজিংবিডিকে জানান, ‘আমি যখন ক্লাস থ্রিতে, তখন প্রথম গল্পটা লিখি। ছোটবেলায় আব্বু খুব গল্প শোনাতো প্রত্যেকটা গল্পের নায়িকা থাকতাম আমি! যে কি না সব সমস্যার সমাধান করে। আর আমাদের বাসায় বই পড়া আর লেখালেখির চর্চা আছে। কারণ আমার বাবা, দাদা, কাকা লিখেন। তাদের দেখে লিখতে চেষ্টা করতাম। আমার প্রথম গল্পটা ছিল ভূতের। বাংলাবাজার পত্রিকায় প্রকাশিত হয়েছিল।’

সুমাইয়া বরকতউল্লাহ স্বল্প সময়ে লেখালেখির স্বীকৃতি স্বরুপ পেয়েছেন অনেক পুরস্কার। জাতিসংঘের (ইউনিসেফ) মীনা মিডিয়া অ্যাওয়ার্ড (২০০৮, ২০০৯, ২০১০, এবং ২০১৩)। আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব ২০১০ এর প্রতিযোগিতায় অন্যতম সেরা গল্পকার পুরস্কার। ব্র্যাক এর মাসিক সাতরং পত্রিকার ‘ডানো ভাইটাকিডস’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পুরস্কার, প্রথম আলোর বদলের বয়ান ও এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবং ঐতিহ্য-গোল্লাছুট গল্পলেখা প্রতিযোগিতায় যথাক্রমে দ্বিতীয় ও অন্যতম সেরা লেখক পুরস্কার।

শিশুদের নিয়ে লেখার প্রসঙ্গে তিনি বলেন, শিশুদের সারল্যটাকে ভালো লাগে। ওদের জন্য কিছু লিখতে গেলে ওদের মতোই হতে হয়। মনের দিক থেকে বড় হওয়ার ইচ্ছা নেই। জটিলতা ভালো লাগে না। তাই শিশুদের নিয়ে থাকি।

আগামী দিনের লেখালেখি সম্পর্কে সুমাইয়া বরকতউল্লাহ বলেন, লেখার ব্যাপারটা অন্যরকমের। যতদিন ভালো লাগে, লিখব। ধরাবাঁধা কোনো পরিকল্পনা নেই। তবে যতটুকুই লিখি, যেন ভালো হয়। এটুকুই চাই।



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়