ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

মেয়রের আদেশ মানবে না হকাররা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৯, ১৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেয়রের আদেশ মানবে না হকাররা

নিজস্ব প্রতিবেদক : হকাররা শুধু সন্ধ্যার পর ফুটপাতে পণ্য নিয়ে বসবে- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের এই সিদ্ধান্ত মানবে না বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।

তাদের দাবি, আজ শনিবার বিকেল ৫টার মধ্যে এ আদেশ প্রত্যাহার করে নিতে হবে। অন্যথায় নগর ভবন ঘেরাও করা হবে।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়।

গত ১১ জানুয়ারি হকারদের একটি সংগঠন হকার্স ফেডারেশনের সঙ্গে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয়, কর্মদিবসে হকাররা ফুটপাতে বসবে না। মেয়র খোকন জানান, দিনের বেলায় মানুষের চলাচল যেন নির্বিঘ্ন থাকে, সে ব্যবস্থা নিশ্চিত করতে অফিস ছুটির দেড় ঘণ্টা পর থেকে হকাররা পণ্য নিয়ে বসতে পারবে।

মেয়র হকার সংগঠনের সঙ্গে মতবিনিময়ে সুনির্দিষ্ট সময়ে হকার বসা ছাড়াও ২ হাজার ৫০৪ জন হকারকে পুনর্বাসনের পরিকল্পনা জানিয়েছিলেন।

তবে মেয়রের এই ঘোষণার তিন দিনের মাথায় বিক্ষোভে হকার্স ইউনিয়নের নেতারা দাবি করলেন, এই ২ হাজার ৫০৪ জনের তালিকা একটি আইওয়াশ। তাদের দাবি, রাজধানীতে হকারের সংখ্যা ১০ লাখ। পুনর্বাসন করলে করতে হবে সবাইকেই।

সমাবেশে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, অন্য সবাই আইডি কার্ড পেলে হকাররা কেন পাবে না। হকাররা আইডি কার্ড পেলে ভুয়া হকাররা আর ভাঁওতাবাজি করতে পারবে না।

তিনি বলেন, ‘হকারদের রুটি-রুজির ব্যবস্থা করে দেবেন না আপনারা, তারা করে খাবে, সেটাও হতে দেবেন না- সেটা হবে না। গরিবের ওপর জুলুম কোনোভাবেই বরদাশত করা হবে না।’

সিপিবির এই নেতা বলেন, হকারদের পুনর্বাসনের জন্য হকার্স মার্কেট করে দিতে হবে। পাশাপাশি যেখানে কাস্টমার আছে, সেখানেই এই মার্কেট করতে হবে।

তিনি আরো বলেন, সন্ধ্যা সাড়ে ৬টার পরে বসলে তাদের তো আধা বেলার রুজিও হবে না। তাহলে তাদের কী মেয়র খাওয়াবে নাকি তারা গণভবনে গিয়ে খেয়ে আসবে।

এর আগে দাবি আদায়ে প্রেসক্লাবের সামনে রাস্তা বন্ধ করে সমাবেশ করে হকার্স ইউনিয়ন। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল রাজধানীর বিভিন্ন সড়ক ঘোরে।

আয়োজক সংগঠনের সভাপতি হাশেম কবিরের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে হাজার খানেক হকার অংশ নেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/ইয়ামিন/এসএন/ইভা /এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়