ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

যত্রতত্র গ্যাস সিলিন্ডার ব্যবসার বিরুদ্ধে হার্ডলাইনে সিসিক

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যত্রতত্র গ্যাস সিলিন্ডার ব্যবসার বিরুদ্ধে হার্ডলাইনে সিসিক

নিজস্ব প্রতিবেদক, সিলেট : যত্রতত্র গড়ে উঠা গ্যাস ও অক্সিজেন সিলিন্ডার ব্যবসার বিরুদ্ধে অবস্থান নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। সম্প্রতি নগরীর বাগবাড়ি এলাকায় অক্সিজেন সিলিন্ডার পরিবহনকালে বিস্ফোরণে দুই জন আহত হলে বিষয়টি সিসিকের নজরে আসে। এর প্রেক্ষিতে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে অবৈধ এসব ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়।

রোববার এ অভিযানের প্রথম দিনে নগরীর বন্দরবাজার ধোপাদিঘীরপাড় এলাকায় বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে লাইসেন্স না থাকা, অগ্নিনির্বাপণ ব্যবস্থায় ত্রুটি ও নিম্নমানের গ্যাস সিলিন্ডার বিক্রয়ের প্রমাণ পায় সিসিকের ভ্রাম্যমাণ আদালত। পরে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের ও জরিমানা আদায় করা হয়।

অভিযান শেষে সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, চরম অব্যবস্থাপনায় নিয়মনীতির তোয়াক্কা না করে নগরীতে যত্রতত্র শত শত গ্যাস সিলিন্ডারের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এ সব ব্যবসা প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট দপ্তরগুলোর অনুমতি ছাড়া ঝুঁকিপূর্ণভাবে গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে। ফলে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এ কারণে আশপাশের মার্কেট ও বিপণিবিতান ঝুঁকির মধ্যে রয়েছে। যেকোনো সময় দুর্ঘটনায় মানুষের প্রাণহানির শঙ্কাও রয়েছে। তাই যথাযথ নিয়ম না মেনে চলা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সিটি কর্পোরেশন।

জনসাধারণের চলাচল ও আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডারের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা বেআইনি বলে উল্লেখ করে সিসিকের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, ভারপ্রাপ্ত সচিব নুর আজিজুর রহমান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী, সিলেট মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার মোহাম্মদ ইসমাইল, ফায়ার সার্ভিস সিলেটের উপপরিচালক দিনমনি শর্মা, বিস্ফোরক অধিদপ্তরের সহকারী ইন্সপেক্টর মো. আলীম উদ্দিন, জালালাবাদ গ্যাসের প্রতিনিধিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/সিলেট/০৭ এপ্রিল ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়