ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র উৎসবে নির্বাচিত বাংলাদেশের মিউজিক ভিডিও

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৪, ২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র উৎসবে নির্বাচিত বাংলাদেশের মিউজিক ভিডিও

মার্কিন যুক্তরাষ্ট্রের ২২তম ‘ইন্ডি মেমফিস ফিল্ম ফেস্টিভ্যাল’-এ নির্বাচিত হয়েছে বাংলা ফাইভ ব্যান্ডের শ্রোতাপ্রিয় ‘মনে করো’ শিরোনামের গান নিয়ে নির্মিত মিউজিক ভিডিও। চলচ্চিত্রের উৎসব হলেও প্রতিবারের মতো এবারো উৎসব রাঙাতে ‘মিউজিক ভিডিও পার্টি’ বিভাগে প্রদর্শিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ আরো তিনটি দেশের নির্বাচিত মিউজিক ভিডিও।

এতে জার্মান শিল্পী ইলেক্ট্রো হাফিজের মিউজিক ভিডিও ‘লুবোডিস্কা’, রাশিয়ান ব্যান্ড লিটল বিগের ‘ফারাদেন্জ’-এর পাশাপাশি বাংলা ফাইভ ব্যান্ডের গানটি নির্বাচিত হয়েছে।

এ ব্যান্ডের প্রথম অ্যালবাম কনফিউশনে প্রকাশিত গানটির মিউজিক ভিডিও দেশেও দারুণ সমাদৃত হয়। এ গানের কথা ও সুর করেছেন সিনা হাসান। সাউন্ডে ছিলেন অনিক আহম্মেদ, মিউজিক ভিডিও পরিচালনা করেন কারিশমা চৌধুরী। চিত্রগ্রহণে অমিত আশরাফ। প্রযোজনা করেন হিমেল তারিক। একটি মূল চরিত্রে অভিনয় করেন নৃত্যশিল্পী ও মডেল উপমা। ‘মনে করো’ গানের অডিও ও ভিডিও ইউটিউবে প্রকাশিত রয়েছে।

উৎসবের ভেনু ব্ল্যাক লজে বাংলা ফাইভের ‘মনে করো’ (ইমাজিন) প্রদর্শিত হবে আগামী ৩ নভেম্বর রাত ৯ টায়।

এ প্রসঙ্গে বাংলা ফাইভ ব্যান্ডের পক্ষ থেকে সিনা হাসান বলেন, ‘বিবি কিংবা প্রিসলির জন্মভূমি মেমফিসের বুকে আমাদের গান বাজবে, সেখানে জিম জারমাউসের মতো মানুষ থাকবেন, বিশ্ব ব্যান্ডের সাম্প্রতিক হিসেবে এ আমাদের বিরাট প্রাপ্তি। তাছাড়া কারিশমা এদেশের তরুণ নারী নির্মাতাদের একজন, তার জন্যও অভিজ্ঞতাটা সুখকর হবে।’

নির্মাতা কারিশমা বলেন, ‘দারুণ কিছু ঘটবে বলেই কখনো কখনো অঘটনগুলো অনিবার্য বলে মনে হয়। একটা যান্ত্রিক গোলযোগের জন্য কিছু ফুটেজ হারিয়েছিলাম। এই দুর্ঘটনার পরপরই আমরা আমাদের স্বপ্ন আর ভাবনাগুলোর চিত্রায়নে আরো মরিয়া হয়ে ওঠি। স্বতঃস্ফূর্ত স্বপ্নকে নির্মাণের জন্য, ধারণকৃত একটা দৃশ্যের এরকম আকস্মিক ধ্বংসকে এখন তো ভীষণ আবশ্যিক ছিল বলে আমার মনে হচ্ছে। নির্মাণের সাথে জড়িত সকলকে এবং বিশেষ করে সেদিনের সেই দুর্ঘটনাকে জানাতে চাই আমার গভীর ভালোবাসা।’

জানা যায়, ‘ইন্ডি মেমফিস ফিল্ম ফেস্টিভ্যাল’-এ যুক্তরাষ্ট্রের বিখ্যাত শিল্পী জেসিকা রে, সোফি স্ট্রস, এলিস হাসেন, ব্যান্ড স্যাভেজ আফটার মিডনাইট, এশিয়ান সি সহ ১২জন শিল্পীর মিউজিক ভিডিও প্রদর্শিত হতে যাচ্ছে।

এবারের উৎসবের অন্যতম মূল আকর্ষণ আমেরিকার বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা জিম জারমাউসের দুটি সেশন, আমেরিকার বিখ্যাত অভিনেত্রী ও পরিচালক সারা মিলার ড্রাইভারের জীবনের সকল চলচ্চিত্রকর্মের রেট্রোস্পেকটিভ এবং তার উপস্থিতি। এছাড়াও থাকবে সিক্রেট চলচ্চিত্র প্রদর্শনী, নতুন নির্মাতাদের জন্য পিচিং সেশন, রেগুলার স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, পুরস্কার সেশন ও প্যানেল টকস।

এত সিনেমার মেলার ভিড়ে শিল্পের খোরাকের আনন্দ বাড়িয়ে দিতে এই মিউজিক ভিডিও পার্টি। এতে শুধু ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্র নির্মাতাই নন সেই সঙ্গে উপকৃত হবেন মিউজিশিয়ানরাও।

‘লাস্টবেঞ্চ’ অ্যালবামের ‘লেফট রাইট’, ‘লাস্টবেঞ্চ’, ‘আমি ছুটে যাই’ শিরোনামে গান গ্রহণযোগ্যতা পাওয়ার পর ব্যান্ড দল গড়ে তুলেন সিনা হাসান, গিটারিস্ট আহনাফ অনিক, বেজিস্ট রাফিন মাহমুদ ও ড্রামার আদনান রুশদী। চলতি বছরের শুরুতে তাদের প্রথম অ্যালবাম ‘কনফিউশন’ প্রকাশিত হয়। মূলত আর্ট ও ফাঙ্ক রক ঘরানার এ অ্যালবামের টাইটেল ট্রাক ‘কনফিউশন’ গানটি মূলধারা থেকে আন্ডারগ্রাউন্ড সব শ্রোতা-সমালোচক মহলেই সমাদৃত হচ্ছে। এছাড়া ‘সন্ধ্যা নামায়ে রাখি’ গানটি ইউটিউবে ২০ মিলিয়ন ভিউ ছাড়িয়েছে।

চলতি বছরের শেষে এ ব্যান্ড দল প্রকাশ করবে ‘বাবা মায়ের পকেট’ শিরোনামে একটি গানের মিউজিক ভিডিও।

দেখুন:

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ