ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যৌন নিপীড়নের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগে সমালোচিত ফেসবুক

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৮, ৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যৌন নিপীড়নের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগে সমালোচিত ফেসবুক

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : যৌন নিপীড়নের বিরুদ্ধে নারী কর্মীদের করা অর্ধেকেরও বেশি অভিযোগের ক্ষেত্রে ফেসবুক কোনো পদক্ষেপ নেয়নি। সম্প্রতি মানবাধিকার কর্মীদের করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপের রিপোর্টে সর্ববৃহৎ এই সামাজিক যোগাযোগমাধ্যমকে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

লন্ডনভিত্তিক নারীবাদী সংস্থা ‘লেভেল আপ’ কর্তৃক পরিচালিত জরিপে অংশ নেয়া ১০০০ জন নারীকর্মীর মধ্যে ২৯ শতাংশ নারী জানিয়েছেন, তারা ফেসবুকে যৌন নিপীড়নের শিকার হয়েছেন। সংস্থাটি মূলত যুক্তরাজ্যে যৌন নিপীড়ন নির্মূল করার লক্ষ্য কাজ করছে।

নারীকর্মীরা জানিয়েছেন, তাদেরকে বিভিন্ন সময় আপত্তিকর বা অপমানজনক বার্তা বা ইমেজ পাঠানো হয়েছে। এছাড়াও অনেক সময় তাদের ব্যক্তিগত ছবি তাদের সম্মতি ছাড়াই পোস্ট করা হয়। এই পুনরাবৃত্তিমূলক বার্তা পাঠানো তাদেরকে ভীত করে তুলেছে। নারীকর্মীদের নিরাপত্তার সংক্রান্ত এ সমস্ত অভিযোগের ক্ষেত্রে ৫০ শতাংশই ফেসবুক উপেক্ষা করে গেছে বা বলা হয়েছে যে, এগুলো তাদের কমিউনিটি পলিসি লঙ্ঘন করেনি।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৫৪ শতাংশ নারী বলেন, যৌন নিপীড়নের বিরুদ্ধে ফেসবুক কোনো পদক্ষেপ নিবে এ বিষয়ে তাদের যৎসামান্যই বিশ্বাস রয়েছে। আর ৭২ শতাংশ নারী মনে করেন এই অভিযোগগুলো যাচাই-বাছাই করার জন্য কোম্পানিটির আরো বেশি মডারেটরের প্রয়োজন।

জরিপে তরুণ এবং সংখ্যালঘু বর্ণের নারীদের অংশগ্রহণ বিশেষভাবে লক্ষ্য করা গেছে। জরিপে অংশ নেয়া ২৫ শতাংশ তরুণী এবং ৪০ শতাংশ কালো বর্ণের ও সংখ্যালঘু জাতিগত (বিএমই) পটভূমি থেকে আসা নারীকর্মী জানিয়েছেন, তারা ফেসবুকে অন্তত একবারের জন্য হলেও যৌন নিগ্রহের শিকার হয়েছেন।

লেভেল আপ অভিযোগ করেছে, ফেসবুক অনলাইনে যৌন হয়রানির বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে না। সংস্থাটির প্রচারণা পরিচালক জেনি স্টার্লিং বলেন, ‘লেভেল আপ নারীদের কথা শুনতে এবং অনলাইনে তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য ফেসবুককে আহ্বান জানাচ্ছে।’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইউকে এর একজন মুখপাত্র বলেন, ‘লেভেল আপ এর এই জরিপের ফলাফল অত্যন্ত উদ্বেগজনক। ফেসবুক অনেকবার নারীদের নিরাপত্তার বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়ার অঙ্গীকার করেছে। কিন্তু এখনও পর্যন্ত বাস্তবে তার প্রতিফলন চোখে পড়েনি। তারা আরো ভালো করবে, কিন্তু তাদের প্রচেষ্টা পর্যাপ্ত নয়।’

তবে ফেসবুক দাবি করেছে কোম্পানিটি তাদের কমিউনিটি পলিসি লঙ্ঘনের বিষয়ে কঠোর হওয়ার পাশাপাশি নারীকর্মীদের যৌন হয়রানি থেকে নিরাপদ রাখতে নতুন কিছু পদক্ষেপ নিয়েছে।

তথ্যসূত্র : দ্য গার্ডিয়ান





রাইজিংবিডি/ঢাকা/৬ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়