ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

যৌন হয়রানি: জড়িত শিক্ষকরা পাবেন সর্বোচ্চ শাস্তি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যৌন হয়রানি: জড়িত শিক্ষকরা পাবেন সর্বোচ্চ শাস্তি

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  বলেছেন, শিক্ষকের মাধ্যমে যৌন হয়রানি খুবই জঘন্য কাজ। সরকার এসকল শিক্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবে।

সোমবার রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে জাতীয় শিশু ফোরামের আয়োজনে ‘শিশুর চোখে মানসম্মত শিক্ষা ও করণীয়’ শীর্ষক শিশু সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপমন্ত্রী বলেন, মেয়েদের মাসিক একটি প্রাকৃতিক বিষয়। এই বিষয়ে অনেক নেতীবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে তা পরিবর্তন করতে হবে। এ বিষয়ে সচেতন করতে এবং মেয়েদের স্বাস্থ্যসম্মত সেনিটারি নেপকিন সরবরাহ করার লক্ষে ঋতু নামে একটি প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

সারা দেশ থেকে প্রায় শতাধিক শিক্ষার্থী এ সংলাপে অংশ নেন। তারা বেশকিছু অভিযোগ তুলে ধরেন। অভিযোগের মধ্যে রয়েছে- মাদ্রাসাসমূহে বেশি শারীরিক শাস্তি দেয়া হয়। স্কুলগুলোতে পরিষ্কার টয়লেট নাই। বিনোদনের পর্যাপ্ত ব্যাবস্থা নাই। চাপ ও যন্ত্রণামুক্ত শিক্ষা ব্যাবস্থা চালু করা। হাওর এলাকায় বছরে দুইবার স্কুল বন্ধ থাকে, এ বিষয়ে ব্যাবস্থা নেয়ার দাবি জানান। মুসলিম ছাড়া অন্যান্য ধর্মের শিক্ষার্থীদের পর্যাপ্ত শিক্ষক নাই। স্কুলগুলি কোচিং করতে বাধ্য করে। কিছু জানতে চাইলে শিক্ষকরা শিক্ষার্থীদের ধমক দিয়ে বসিয়ে দেয়।

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে সংলাপে বিশেষ অতিথি ছিলেন এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা।


রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৯/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়